স্টাফ রিপোর্টার, হলদিয়া: ‘বাঁচলে ছোট ইলিশ, মিলবে তবেই বড় ইলিশ’ , ‘ছোট ইলিশ বইতে মানা, ধরলে পরে জরিমানা’ , ‘ছোট ইলিশ বিক্রি নাই’, বড় ইলিশ কাটছি তাই , ‘ইলিশ রক্ষায় সচেতন হন’ এইরকম সব শ্লোগানের মধ্য দিয়ে মঙ্গলবার বিকেল ৩টায় মৎস্য দপ্তরের উদ্যোগে হলদিয়া পঞ্চায়েত সমিতির আয়োজনে হলদিয়া ব্লকে অনুষ্ঠিত হয়েছে এক পদযাত্রা সহ সচেতনতা সভা।

মঙ্গলবার বিকেল ৩টায় মৎস্য দপ্তরের উদ্যোগে হলদিয়া পঞ্চায়েত সমিতির আয়োজনে ব্লক অফিস চত্বর থেকে শুরু হয়ে র‌্যালিটি ব্রজলালচক বাজার চত্বর পরিক্রমা করে অফিসে এসে শেষ হয়। জানা গিয়েছে, এদিনের এই অনুষ্ঠানে এলাকার সাধারন মহিলা পুরুষ, মৎস্যজীবী থেকে শুরু করে মাছ বিক্রেতা, পঞ্চায়েত জনপ্রতিনিধি, স্থানীয় সাংবাদিক ও সরকারি কর্তাব্যাক্তিরা অংশ নেন। সকলের বুকে ইলিশ বার্তার ব্যাচ ও হাতে প্ল্যাকার্ড ও ব্যানার ছিল।

পাশাপাশি মঙ্গলবার ব্লক অফিসে এই বিষয়ে এক সচেনতনতামূলক সভাও অনুষ্টিত হয়। ৯ ইঞ্চি ( ২৩ সেন্টিমিটার) এর কম মাপের ইলিশ শুধু ধরা কেবল নয়, একে পরিবহন, বিক্রি বা কেনা কোনোটাই করা যাবেনা বলে জানা গিয়েছে। এই বিষয়ে সাধারন মৎস্যজীবীদের পাশাপাশি গনসচেতনতার বৃদ্ধিতে কর্মসূচী পালিত হয়।

প্রসঙ্গত, হলদিয়া পঞ্চায়েত সমিতির মৎস্য বিভাগের পকেট ক্যালেন্ডার, দেওয়াল ক্যালেন্ডার, লিফলেট, পোস্টার করে গনসচেতনার লক্ষ্যে ইলিশ মাছ নিয়ে নিত্য নতুন কর্মসূচী পালিত হয় হলদিয়ায়। বছরের শুরুতেই “ইলিশ ক্যালেন্ডার” প্রকাশ করে এক অভিনব উদ্যোগ নেওয়া হয়েছিল।

এদিনের কর্মসূচীতে উপস্থিত ছিলেন, হলদিয়ার বিডিও তুলিকা দত্ত ব্যানার্জী, পঞ্চায়েত সমিতির সভাপতি সুব্রত কুমার হাজরা, সহ সভাপতি সেখ সাইফুল ইসলাম, মৎস্য কর্মাধ্যক্ষ গোকুল মাঝি, মৎস্য দফতরের জেলার সহ মৎস্য অধিকর্তা সুরজিত কুমার বাগ , মুখ্য নির্বাহী আধিকারিক ডঃ শঙ্খ চক্রবর্তী, হলদিয়া ব্লক মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু।

এছাড়া মৎস্যজীবী সমবায় সমিতির সদস্যগন, স্থানীয় মাছ বাজারের বিক্রেতাগন, এলাকার সাধারন মহিলা পুরুষ সমন্বয়ে এক বর্নাঢ্য শোভাযাত্রা থেকে লিফলেট বিতরন করা হয়। সমস্ত স্তরের মানুষ এগিয়ে এলেই বাংলার মাছ ইলিশ রক্ষা করা যাবে এবং এই কর্মসূচীটি এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে।