প্যারিস: ঠাণ্ডা আরামদায়ক আবহাওয়া যেন কর্পূরের মতো উবে গিয়েছে। তার বদলে গরমে চিড়বিড়ানি ক্লান্তিকর পরিস্থিতি। ঘেমে নেয়ে হাঁসফাঁসানি পরিস্থিতি ইউরোপের। কে দেবে শীতলপাটি বিছিয়ে কেউ জানে না।

শীতল হাওয়ায় অভ্যস্ত ইউরোপের বিভিন্ন দেশে তাপমাত্রা বৃদ্ধির হার অতীতের সব রেকর্ডকেই ছাড়িয়ে যাচ্ছে। ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ ও সুইজারল্যান্ড গরমে কাবু। বিভিন্ন দেশের হাওয়া অফিসের মোরগ এক সুরে ডাক ছেড়ে জানিয়েছে বৃহস্পতিবার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।

গরম হাওয়ার হিসেবে নিকেশ করে আবহবিদের দল ক্লান্ত। তাঁরা জানাচ্ছেন-, নেদারল্যান্ডসে গত ৭৫ বছরের মধ্যে এবার তাপমাত্রা সর্বোচ্চ বৃদ্ধি পেয়েছে। আরও তাপমাত্রা বাড়বে। বেলজিয়াম ও জার্মানিতে তাপমাত্রা অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ইউরোপে গত দু মাসের মধ্যে দ্বিতীয়বার রেকর্ড তাপমাত্রা বৃদ্ধির কারণ, উত্তর আফ্রিকা থেকে আসা গরম ও শুকনো বাতাসের ধাক্কা। এই বাতাস আটলান্টিক ও পূর্ব ইউরোপের মধ্যে আটকে গিয়েছে। যতক্ষণ না বিদেয় হচ্ছে ততক্ষণ সবাইকে জ্বালিয়ে পুড়িয়ে যাবে।

তবে এই অবস্থা চলবে আরও কিছু দিন। তারপর পরিস্থিতি ঠাণ্ডা হবে। তখন আর গরম হাওয়া তেমন বইবে না। বদলে আরামদায়ক শীতল হাওয়া হু হু করে ঢুকে পড়বে। কমবে হাঁসফাঁসানি।