নিউ ইয়র্ক: আক্রান্তের সংখ্যায় এবার চিন, ইতালিকে ছাড়িয়ে গেল আমেরিকা। এই মুহূর্তে বিশ্বের সবথেকে বেশি করোনা আক্রান্ত আমেরিকায়।

বৃহস্পতিবার মধ্যরাতে পাওয়া হিসেব বলছে, ৮২,৪০৪ জন মানুষ আক্রান্ত হয়েছেন আমেরিকায়। যা ইতালির থেকেও বেশি।

জন হপকিনইস ইউনিভার্সিটির দেওয়া রিপোর্টে এই তথ্য জানা গিয়েছে। কার্যত করোনা ভাইরাসের এপিসেন্টারে পরিণত হয়েছে আমেরিকা। এমন আশঙ্কা আগেই করা হয়েছিল।

পাশাপাশি সে দেশে মৃত্যুর সংখ্যাও বাড়ছে পাল্লা দিয়ে। মার্কিন মুলুকে শুধু একদিনেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২০০ জনের। এর ফলে আমেরিকার করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯২১-এ। শুধু তাই নয়, গত ২৪ ঘন্টায় আমেরিকায় আক্রান্ত হয়েছেন ১০ হাজারের বেশি মানুষ।

সংখ্যাটা এখানেই থেমে থাকবে না বলে আশঙ্কা। কারণ ইতিমধ্যে সে দেশে করোনা ভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন ঘটে গিয়েছে। ফলে পরিস্থিতি আরও ভয়াবহ আকার নিতে চলেছে। ভয়ঙ্কর এই পরিস্থিতিতে নিউ ইয়র্ক এবং ক্যালিফোর্নিয়াসহ ১৮টি রাজ্যে ঘরে থাকার নির্দেশ জারি করেছে সরকার।

এতে সে দেশের অন্তত অর্ধেক মানুষ সংকটে পড়েছেন ভয়ঙ্কর ভাবে। অবশ্য এত কিছুর মধ্যেও রয়েছে কিছুটা আশার আলো। বিভিন্ন সংবাদমাধ্যম জানাচ্ছে, এই মুহূর্তে নিউ ইয়র্কে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। সেখানে যেভাবে করোনা মহামারির ধেয়ে চলেছিল তার গতিকে রোধ করা গিয়েছে। নিউ ইয়র্কের মেয়র অ্যান্ড্রু কিয়োমো আগেই রাস্তায় জনগণের চলাচলের ওপর একাধিক বিধি নিষেধ আরোপ করেছেন।