পার্ল: মানসি সুপার লিগের ২৮তম ম্যাচে পার্লের বোল্যান্ড পার্কে তখন সবে শেষ হয়েছে টস। পার্ল রকস অধিনায়কের কাছে দলে পরিবর্তনের খবর জানতে চেয়েছিলেন সঞ্চালক। প্রত্যুত্তরে পার্ল রকস অধিনায়ক জানান হার্ডাস ভিলজোয়েন খেলছেন না আজকের ম্যাচ। কিন্তু ভিলজোয়েন বাদ পড়ার যা কারণ দর্শান প্লেসি, তাতে হতবাক সঞ্চালক থেকে শুরু করে ক্রিকেট অনুরাগীরা। পার্ল রকস অধিনায়ক বলেন, ‘ও এখন আমার বোনের সঙ্গে বিছানায়।’

এবার আসা যাক আসল ঘটনায়। গত একবছর ধরে প্লেসির বোন রেমি রাইনারসের সঙ্গে চুটিয়ে প্রেম করার পর শনিবার বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন হার্ডাস ভিলজোয়েন। স্বাভাবিকভাবেই বিয়ের পরদিন তাঁকে বাইরে রেখেই দল সাজায় পার্ল রকস। আর গোটা ঘটনাটি মজার ছলে সঞ্চালকের সামনে উপস্থাপন করেন দক্ষিণ আফ্রিকা দলনায়ক। সঞ্চালককে ভিলজোয়েনের বাদ পড়ার কারণ হিসেবে ফ্যাফ বলেন, ‘ও (ভিলজোয়েন) এখন আমার বোনের সঙ্গে বিছানায় কারণ কালই ওরা বিয়ে করেছে।’ ফ্যাফের কথা শুনে হাসিতে ফেতে পড়েন সঞ্চালক।

টস জিতে এদিন প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পার্ল রকস অধিনায়ক। প্রথমে ব্যাট করে প্রতিপক্ষ নেলসন ম্যান্ডেলা বে জায়ান্টকে ১৬৯ রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দেয় তাঁরা। সর্বোচ্চ রান ক্যামেরন ডেলপোর্টের। ৯টি চারের সাহায্যে ২২ বলে ৩৯ রান করেন তিনি। প্লেসি করেন ১৯ বলে ২২ রান। বে জায়ান্টের হয়ে বল হাতে সবচেয়ে সফল ইমরান তাহির ৪ ওভারে ১৪ রানে নেন ২ উইকেট।

জবাবে লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ১২ রান দূরে থমকে যায় বে জায়ান্টের ইনিংস। হেইনো কুনের ৪৩ বলে ৫৮ রানের ইনিংসেও শেষরক্ষা হয়নি। প্লেসির দলের জয়ে বল হাতে উল্লেখযোগ্য ভূমিকা নেন ফেরিসকো অ্যাডামস। ৪ ওভারে ৩৬ রানে ৩ উইকেট নেন তিনি। ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৬ রান তুলতে সমর্থ হয় বে জায়ান্ট। বাকি ২টি উইকেট নেন তাবাইজ শামসি।

এখনও অবধি দক্ষিণ আফ্রিকার হয়ে একটিমাত্র টেস্টেই প্রতিনিধিত্ব করেছেন ভিলজোয়েন। বিশ্বজুড়ে বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলে থাকেন এই বোলিং অল-রাউন্ডার। ২০২০ আইপিলে কিংস ইলেভেন পঞ্জাব যে চারজন বিদেশিকে ধরে রেখেছে, তার মধ্যে অন্যতম ভিলজোয়েন।