নয়াদিল্লি: এবার চিনের সঙ্গে চুক্তি বাতিল সাইকেল প্রস্তুতকারক সংস্থা হিরো গোষ্ঠীর। সংস্থার কর্ণধার পঙ্কজ মুঞ্জল সাফ জানিয়েছেন, চিনা সংস্থার সঙ্গে আগামী কয়েকমাসে তাঁদের ৯০০ কোটি টাকারও বেশি কারবার হওয়ার কথা ছিল। তবে সাম্প্রতিক পরিস্থিতিতে কোনও চিনা সংস্থার সঙ্গে কাজ করতে চান না তাঁরা।

চিনকে লাগাতার শবক ভারতের। অর্থনৈতিকভাবে এবার বেজিংয়ের কোমর ভাঙতে ময়দানে ভারতীয় সংস্থাগুলিও। চিনা সংস্থার সঙ্গে এবার তাঁদের যাবতীয় ব্যবসা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে হিরো সাইকেল।

চিনা সংস্থার সঙ্গে তাঁদের প্রায় ৯০০ কোটি টাকার চুক্তিও বাতিল করার কথা জানিয়েছেন হিরো সাইকেলসের চেয়ারম্যান পঙ্কজ মুঞ্জল। তিনি বলেন, ‘চিনের সঙ্গে ৯০০ কোটি টাকার ব্যবসায়িক পরিকল্পনা বাতিল করেছি। চিনা সামগ্রীর নির্ভরতা কমাতে চাইছি।’ তবে চিনের সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করলেও আগামী দিনে ব্যবসা বাড়াতে বিদেশের বাজারে পা রাখতে চায় হিরো গোষ্ঠী।

চিনা আগ্রাসনের জেরে লাদাখে ২০ জন ভারতীয় সেনা শহিদ হওয়ার পর থেকেই চিনকে অর্থনৈতিকভাবেও আঘাত করতে তৎপর কেন্দ্রীয় সরকার। দেশজুড়ে চিনা দ্রব্য বয়কটের ডাক জোরালো হচ্ছে। ইতিমধ্যেই একাধিক চিনা সংস্থার সঙ্গে কাজের বরাত বাতিল করেছে কেন্দ্র।

বিহারে দুই চিনা সংস্থার প্রায় ৩ হাজার কোটি টাকা ব্যয়ে একটি ব্রিজ তৈরির টেন্ডার বাতিল করে দেওয়া হয়েছে। রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল-ও তাদের ফোর-জি নেওয়ার্ক সম্প্রসারণের কাজে কোনও চিনা সংস্থার সহায়তা নেওয়া হবে না বলে সাফ জানিয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ