সুস্থ এবং সুন্দর যৌন জীবন কাটাতে নানাবিধ উপায় রয়েছে। অনিয়ন্ত্রিত গর্ভধারণ রুখতেও রয়েছে কন্ডোম বা গর্ভ নিরোধক ট্যাবলেটের মতো জিনিষ। এত কিছুর পরেও অনিয়ন্ত্রিত এবং ঝুঁকিপূর্ণ যৌন মিলনের প্রবণতা কমছে না। অনিয়ন্ত্রিত এই যৌন মিলন থেকে হতে পারে নানারকম যৌন রোগ। একইসঙ্গে ইন্টারকোর্স না করলেও গর্ভবতী হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। এমনই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ইন্টারকোর্স না করলেও শুধুমাত্র ওরাল সেক্সেও থেকে যায় গর্ভ ধারণের ঝুঁকি। বিষয়টি বিস্তারিত ব্যাখ্যা করে বুঝিয়েছেন বিশেষজ্ঞরা। জানা গিয়েছে, এক মিলিয়ন সিমেনের মধ্যে ২০ মিলিয়ন স্পার্ম থাকে। কোনও প্রকারে খুব ছোট এক ফোটা সিমেন ভ্যাজাইনার ভিতরে প্রবেশ করে তাহলেও গর্ভধারণের সম্ভাবনা থাকে। এক মিলিয়ন সিমেনের অতি ক্ষুদ্র ফোটাও গর্ভ ধারণের জন্য যথেষ্ট।

যৌন মিলনের সময় এতটুকু ঝুঁকি নিলেই গর্ভধারণ সম্ভব। ওরাল সেক্সের সময়েও যদি মহিলার শরীরে স্পার্ম স্পর্শ করে তাহলেও ঝুঁকি থেকে যায়। কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, ‘স্পার্ম দীর্ঘক্ষণ সক্রিয় থাকতে পারে দেহের স্বাভাবিক উত্তাপে। কোনোভাবে ভ্যাজাইনাতে প্রবেশ করলেই গর্ভবতী হওয়ার আশঙ্কা থাকে। পুরুষাঙ্গ ছাড়াও আঙুল, সেক্স টয় প্রভৃতির মাধ্যমে ভ্যাজাইনাতে স্পার্ম গেলেও গর্ভ ধারণ হওয়া সম্ভব।’

বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন যে অনেক যুগল গর্ভধারণ এড়াতে পায়ুপথে সঙ্গম করে থাকেন। সেক্ষেত্রে যদি কোনোভাবে স্পার্ম ভ্যাজাইনাতে প্রবেশ করে তাহলেও গর্ভধারণ সম্ভব। এই প্রক্রিয়ায় ভ্যাজাইনাতে স্পার্ম প্রবেশের সম্ভাবনা অনেক বেশি থাকে বলেও জানিয়েছেন যৌন বিশেষজ্ঞরা। একইসঙ্গে তাঁরা জানিয়েছেন যে যে কোনও ঝুঁকিপূর্ণ মিলনেই গর্ভধারণের সম্ভাবনা থাকে। সবসময় উপযুক্ত ব্যবস্থা নিয়েই যৌন মিলনের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।