স্টাফ রিপোর্টার, কলকাতা: রাজ্যের মহিলাদের বিপদে পাশে দাঁড়াতে উদ্যোগ নিল বিজেপি মহিলা মোর্চা। মঙ্গলবার রাজ্য বিজেপি দফতর থেকে সাংবাদিক সম্মেলন করে নারী সুরক্ষায় একটি হেল্পলাইন চালুর কথা ঘোষণা করেন মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী অগ্নিমিত্রা পল। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে, ‘আর নয় মহিলাদের অসুরক্ষা’।

মোর্চার রাজ্য সভানেত্রী অগ্নিমিত্রা জানিয়েছেন, ওই নম্বরে হোয়াটসঅ্যাপ করে কেউ জানাতে পারেন তাঁর সমস্যার কথা। এরপর ওই নম্বর থেকে ফোন করা হবে অভিযোগকারীনীকে। সেখানে বলা হবে, মোবাইলে এক প্রেস করার জন্য। তাতেই রেকর্ড হয়ে যাবে অভিযোগ। অভিযোগ পাওয়ার পর মহিলা মোর্চার টিম তা খতিয়ে দেখে অত্যাচারিত মহিলাদের পাশে দাঁড়াবে। তাঁদের আইনি সুরক্ষা দেওয়া থেকে শুরু করে পুলিশের কাছে অভিযোগ দায়ের করার ব্যবস্থা, সব কিছুই করবে মহিলা মোর্চা। এছাড়া ওই হেল্পলাইন নম্বরে মিসড কল দিলে মহিলা মোর্চার সদস্য হওয়া যাবে বলে জানিয়েছেন অগ্নিমিত্রা।

এদিন রাজ্যে নারী নির্যাতনের বিভিন্ন ঘটনা নিয়ে একটি বুকলেট প্রকাশ করেন অগ্নিমিত্রা পল। বইয়ের নাম, ‘ব্রেভ ডটার্স ইন ওয়েস্ট বেঙ্গল’। গত সাড়ে নয় বছরে বাংলায় মহিলাদের উপর যত নির্যাতন ও খুনের ঘটনা ঘটেছে। তার উল্লেখ রয়েছে ওই বুকলেটে। অগ্নিমিত্রা পল বলেন, “পশ্চিমবঙ্গে মেয়েরা সুরক্ষিত নয়। সেই কারণেই এই হেল্পলাইন নম্বর চালু করা হল।”

ইতিমধ্যেই মহিলাদের আত্মরক্ষায় মার্শাল আর্ট প্রশিক্ষণের ব্যবস্থা করেছে মহিলা মোর্চা। আগামী ২ অক্টোবর, রাজ্যের সব জেলায় ৫০ জন করে মহিলাকে নিয়ে সেই মার্শাল আর্ট প্রশিক্ষণ শুরু হবে।

কৃষি বিল নিয়ে রাজ্যসভায় তৃণমূল সাংসদদের তুমুল বিক্ষোভ প্রসঙ্গে এদিন অগ্নিমিত্রা দোলা সেনদের কটাক্ষ করে বলেন, “রাজ্যসভায় যেভাবে বিরোধ করলেন দোলা সেন সহ অন্যান্যরা, তার জন্য বাংলা মানুষের কাছে আমি ক্ষমা চাইছি। বিজেপি দলে এলে শুদ্ধ করে নেব।”

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।