নয়াদিল্লি: দ্বিতীয় মোদী সরকার শুরু থেকেই একের পর এক বড় উদ্যোগ নেওয়ার চেষ্টা করছে। আর গুরুত্বের তালিকায় প্রথমের দিকেই রয়েছেন সরকারি কর্মীরা। এবার অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হল কেন্দ্রের তরফে।

পেনশন নিয়ে অনেক সময়েই নানা ধরনের অভিযোগ করে থাকেন সরকারি কর্মীরা। অবসর নেওয়ার পর পেনশন পেতে অসুবিধা হয় অনেকের। পেনশন পেতে দেরি হলে ছুটতে হয় সংশ্লিষ্ট অফিসে। তাই এই ধরনের অসুবিধা যাতে বাড়িতে বসেই দূর করা সম্ভব হয়, তার জন্য এক বিশেষ হেল্পলাইন চালু করেছেন ‘পেনশন অ্যান্ড পেনশনারস ডিপার্টমেন্ট’।

এই হেল্পলাইনের উদ্বোধন করেছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। তিনি জানিয়েছেন, মোদী সরকারের প্রথম ১০০ দিনের এটি অন্যতম বড় উদ্যোগ। পেনশনভোগীদের জন্য একটি গ্রিভান্স সেল ও একটি কল সেন্টারের উদ্বোধন করেছেন তিনি। মন্ত্রী জানিয়েছেন, এই উদ্যোগের মাধ্যমে, পেনশনভোগীদের জীবন সহজ হবে। এছাড়াও আরও কী করা যেতে পারে, তার জন্য পেনশনভোগীদের কাছে সাজেশন চেয়েছে সরকার।

ট্রোল ফ্রি নম্বরে ফোন করলেই সাহায্য পাবেন অবসরপ্রাপ্তকর্মীরা। নম্বরটি হল 1800-11-1960, এছাড়া বর্তমানে যেভাবে মোবাইল অ্যাপ বা ইমেল ব্যবহার করে সাহায্য পাওয়া যায়, তা পাওয়া যাবে।

এই নম্বরে ফোন করলে প্রথমে সমস্যাতা জানতে চাওয়া হবে। সমস্যার গুরুত্ব বুঝে কল ট্রান্সফার করা হয়ে পেনশনারস ডিপার্টমেন্টের সিনিয়র অফিসারদের কাছে।

গত ৩১ মে থেকে এই কল সেন্টারের ট্রায়াল রান চলছে। ট্রায়ালের সময় প্রত্যেকদিন ৭০ থেকে ১০০টা ফোন আসত ওই নম্বরে। কেউ এই নম্বরে ফোন করলে, পুরো সেই অভিযোগ ১০০ শব্দে নোট করা হবে, যাতে তাকে গ্রিভান্সে আবার অভিযোগ না করতে হয়। গ্রিভান্সের স্টেটাস মোবাইল নম্বর দিয়েই চিহ্নিত করা সম্ভব হবে। দ্রুত সমস্যা সমাধান করার জন্য সংশ্লিষ্ট বিভাগকে চাপ দেওয়া হবে বলেও জানা গিয়েছে।