স্টাফ রিপোর্টার, কলকাতা : বৃষ্টি থেমেছে। আজ রবিবার থেকেই তাই ফের জাঁকিয়ে শীত পড়বে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। শনিবার বিকেল থেকেই শহরের আকাশে মিলেছে নীলের দেখা। সঙ্গে তাপমাত্রা নামতে শুরুর করার আভাস মিলেছে। আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, শনিবারও বৃষ্টি হতে পারে বাংলায়। তবে শুক্রবারের তুলনায়, কমবে এর পরিমান।

কলকাতার সহ পার্শ্ববর্তী অঞ্চলে শনিবার হালকা বৃষ্টির খবর মিলেছে। তবে আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস মতো, আজ রবিবার থেকে আকাশ পরিষ্কার হতে শুরু করবে। আর তা হলে হু হু করে নামবে পারদ। স্যাঁতস্যাঁতে নয় , শীতের রিয়েল ফিল ফিরবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সর্বত্রই। আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ সোমবার এবং মঙ্গলবার জাঁকিয়ে শীতের জোর সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

প্রসঙ্গত জানুয়ারিতে শহরে এত বৃষ্টিও হল সাত বছর পর। ২০১২ সালের ৯ জানুয়ারি ৭১ মিলিমিটার বৃষ্টি হয়েছিল কলকাতায়। শুক্রবার রাত সাড়ে আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টির পরিমাণ প্রায় ৩০ মিলিমিটার। জানুয়ারিতে বৃষ্টি অস্বাভাবিক নয়।

দক্ষিণবঙ্গের পাশাপাশি রাজ্যের অন্যদিকে জাঁকিয়ে ঠাণ্ডা পড়েছে। বিশেষ করে পাহাড়ে ব্যাপক ঠান্ডা পড়েছে। শুক্রবার থেকেই শিলিগুড়িতে সূর্যের দেখা নেই। শহর ও শহরতলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। ইতিমধ্যে সান্দাকফুতে প্রায় পনেরো ইঞ্চি পুরু হয়ে গিয়েছে বরফ। বরফ পড়ায় মেতে উঠেছেন পর্যটকরাও। হালকা বৃষ্টি হয়েছে ডুয়ার্সেও। ফলে উত্তরবঙ্গেও বেশ কড়া শীত অনুভূত হবে বলেই পূর্বাভাস আলিপুর হাওয়া অফিসের।