মুম্বই: মঙ্গলবার সকাল থেকেই অত ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে মহারাষ্ট্রের দুই শহর মুম্বই ও থানে সহ একাধিক এলাকায়। ইন্ডিয়ান মেট্রোলজিক্যাল ডিপার্টমেন্ট অর্থাৎ আইএমডি এই অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে।

আইএমডি-র মুম্বই সেন্টার ইতিমধ্যেই রাজ্যের ১৫ টি জেলাজুড়ে বৃষ্টির আশঙ্কায় সতর্কতা জারি করেছে। এই জেলাগুলির মধ্যে রয়েছে পুণে, খোলাপুর, রায়গড়, রত্নগিরি, সিন্ধুদুর্গ, সাঁতরা, পারভনি, বীড, লাতুর, ওসমানবাদ সহ আরও বেশ কয়েকটি জেলা।

২২ সেপ্টেম্বর অর্থাৎ মঙ্গলবার ১৫ টি জেলার জন্য সতর্কতা থাকলেও ওই দিনেই অতিভারী বৃষ্টির আশঙ্কায় লাল সতর্কতা জারি রয়েছে বেশ কিছু এলাকায়। মুম্বই, থানে, পুণে, খোলাপুর, রায়গড়, রত্নগিরি, সিন্ধুদুর্গ, সাঁতরা – এই এলাকাগুলিতে রেড অ্যালার্ট জারি করেছে আইএমডি।

আরও পড়ুন – করোনা-বিধি ভাঙলেই গুণতে হবে মোটা টাকা জরিমানা, সাফ জানালেন প্রধানমন্ত্রী

মুম্বইয়ের বিচ্ছিন্ন বেশ কিছু এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কার কথা সাধারণ মানুষকে ইতিমধ্যে জানিয়ে রাখা হয়েছে। একই সঙ্গে ৪৫ থেকে ৫৫ কিমি বেগে ঘন্টা প্রতি হাওয়ার বেগ থাকতে পারে বলেও জানানো হয়েছে।

ভারী বৃষ্টির আশঙ্কার জেরে মুম্বই সহ ওই সব এলাকায় মঙ্গলবার সকাল থেকেই ট্রাফিকের ওপর কিছুটা কন্ট্রোল আনা হতে পারে। বৃষ্টির আশঙ্কার কথা জানিয়ে অরক্ষিত জায়গাগুলিতে বসবাসকারী লোকেদের ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন – ড্রাগ চ্যাটে দীপিকার নাম! অভিনেত্রীকে তলব করবে নারকোটিকস ব্যুরো

এছাড়া মৎসজীবীদের উদ্দেশ্যেও সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের জানানো হয়েছে, তাঁরা যেন মহারাষ্ট্র-গোয়া উপকূলে বরাবর সমুদ্রের দিকে না রওনা দেন।

উল্লেখ্য, চলতি বছরে পর পর কয়েক মাসে বারে বারে ভারী থেকে অতিভারী বৃষ্টি এমনকি বন্যারও সম্মুখীন হয়েছে মুম্বই সহ তার কাছাকাছি এলাকাগুলি। ফলে জলযন্ত্রণা ভোগ করতে হয়েছে সাধারণ মানুষকে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।