দার্জিলিং: টানা বৃষ্টি চলছে। বৃষ্টির জেরে ভয়াবহ ভূমিধসের খবর এল দার্জিলিং থেকে। সোমবার সকালে দার্জিলিংয়ের পাগলাঝোড়া রাস্তায় ভূমিধস নামে। মূল রাস্তায় এই ধস নামায় সমস্যায় পড়েন সাধারণ মানুষ। পাগলাঝোড়া রোড পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে ধসের ফলে। বন্ধ হয়ে গিয়েছে গাড়ি চলাচল।

কার্শিংয়া মহকুমার পাগলাঝোড়ার ৫৫ নম্বর জাতীয় সড়কে ধস নামে। ফলে জেলার অন্যান্য অংশের সঙ্গে এই এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে প্রাণহানির কোনও খবর নেই।

সংবাদসংস্থা আইএএনএস জানাচ্ছে, রাস্তাটি নতুন তৈরি হয়েছিল। কিন্তু আচমকা ধস নামায় রাস্তাটি অত্যন্ত ক্ষতিগ্রস্থ হয়েছে। ২০ কোটি টাকা খরচ করে এই রাস্তাটি পুনর্নির্মাণ করা হয়। স্থানীয় প্রশাসন ধংস্বস্তুপ কিছুটা পরিষ্কার করেছে। সোমবার বিকেল থেকেই রাস্তাটি ফের তৈরি করার কাজ শুরু হয়েছে।

এদিকে, ২৪শে জুনই উত্তরবঙ্গে প্রবেশ করেছে বর্ষা। কোচবিহার ও আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির সর্তকতা আগেই দিয়েছিল হাওয়া অফিস। ভারী বৃষ্টির সতর্কতা ছিল দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং এ। উত্তরবঙ্গের ওপরের পাঁচটি জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সর্তকতা জারি করা হয়।

হাওয়া অফিস জানায়, ভারী বৃষ্টি হবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও। উত্তর ওড়িশায় ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। নিম্নচাপ অক্ষরেখা রয়েছে পঞ্জাব থেকে উত্তর পশ্চিম বঙ্গোসাগর পর্যন্ত। এই অক্ষরেখা হরিয়ানা, উত্তরপ্রদেশ, ঝারখন্ড ও ওড়িশার উপর দিয়ে বঙ্গোপসাগরে বিস্তৃত। এর প্রভাবে সাগর থেকে পূবালী হাওয়ায় প্রচুর জলীয়বাষ্প ডুকছে রাজ্যে। ফলে লাগাতার বৃষ্টি চলছে উত্তরবঙ্গে। আগামী ছদিন এই বৃষ্টি টানা চলবে বলে জানানো হয়েছে।

এছাড়াও বৃষ্টি হওয়ার কথা দক্ষিণ বঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম, পুরুলিয়া ও দুই বর্ধমানে। জানা গিয়েছে সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বনিম্ন ৭০ শতাংশ ও সর্বাধিক ৯৭ শতাংশ ছিল বলে জানা গিয়েছে।

হাওয়া অফিস জানাচ্ছে মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ সিকিম উত্তরবঙ্গে সক্রিয় হয়ে রয়েছে। এই জেরে দক্ষিণা বাতাসের জোরে জলীয় বাষ্প ঢুকছে উত্তর পূর্ব ভারতে। ফলে অসম, সিকিম, মেঘালয়, উত্তরবঙ্গে ভারি থেকে অতি ভারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

Proshno Onek II First Episode II Kolorob TV