স্টাফ রিপোর্টার, কলকাতা: বেশ কয়েক দিন হল কমে গিয়েছে বৃষ্টির দাপট। জুলাই মাসের মাঝামাঝি সময় থেকে প্রবল বর্ষণে জেরবার হচ্ছিল বঙ্গবাসী। পশ্চিমবঙ্গের বেশ কিছু এলাকায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। অবশেষে নিজের দাপট কমিয়ে আগের সপ্তাহতে সেই হয়রানির হাত থেকে স্বস্তি পেয়েছিল রাজ্যের মানুষ। বাদল টুটে মেঘের কোলে উঁকি দিয়েছিল সোনা রোদ। নিম্নচাপ শক্তি হারিয়ে সরে গিয়েছিল মধ্যপ্রদেশে।

কিন্তু এর মধ্যেই আবহাওয়া দফতর জানিয়ে দিল নতুন করে ফের ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে। ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টি ঝেঁপে আসবে ওড়িশায়। বাংলা-ওড়িশা সীমানা লাগোয়া জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। আগামী ২ ঘণ্টায় কলকাতায় বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা প্রবল।

সপ্তাহশেষে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায় এমনটা আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর৷ শুক্রবার সকালে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও দুপুরের পর থেকে অস্বস্তিকর গরমে নাজেহাল শহরবাসী৷ কিন্তু সেই অস্বস্তি কাটিয়ে আগামী দু’ঘণ্টায় উত্তর কলকাতার কিছু অংশে বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।

কলকাতা ছাড়া জেলায়তেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ বীরভূম, উত্তর ২৪ পরগণা ও হুগলিতে বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের৷ দক্ষিণবঙ্গে এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই৷ রবিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে৷ রবিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে৷ বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে কলকাতাতেও৷ উত্তরবঙ্গেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে৷