মুম্বই: আর কিছুক্ষণ পরেই ধেয়ে আসতে চলেছে ভারী থেকে অতিভারী বৃষ্টি। সতর্কতা হিসেবে রেড অ্যালার্ট জারি করল হাওয়া অফিস। মুম্বই, রত্নাগিরি, রাইগাদ-এর জন্য এই অ্যালার্ট জারি করা হয়েছে। বলা হয়েছে মুম্বই, থানে সহ একাধিক এলাকায় অতিভারী বৃষ্টির সম্ভাবনা আছে শনিবারেই।

এর আগে শনিবারই আইএমডি জানিয়ে দিয়েছিল, মহারাষ্ট্রের বেশ কিছু এলাকায় ভারী থেকে চরম ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, মহানগর ও আশপাশের অঞ্চল মাঝারি থেকে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।

শুক্রবার গভীর রাতে এক আইএমডি কর্তা জানিয়েছেন, “পরবর্তী ২৪ ঘন্টা, অর্থাৎ ৩ থেকে ৪ জুলাইয়ের মধ্যে মুম্বই, রায়গড় ও রত্নগিরির জন্য রেড অ্যালার্ট জারি করা হয়েছে। কিছু জায়গায় চরম ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।”

মুম্বাইয়ের বৃহন্নুম্বাই মিউনিসিপাল কর্পোরেশন (বিএমসি) এই অ্যালার্টের মধ্যে নাগরিকদের কি করা উচিৎ আর কি করা উচিৎ না, তাই নিয়ে একটা মতামত জানিয়ে দিয়েছে। পাশাপাশি পরামর্শ দিয়েছে মুম্বই পুলিশও। তাঁরাও বাড়ি থেকে জনগণকে না বেরোতে পরামর্শ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, প্রতিবছর বৃষ্টিতে ভারী ক্ষতিগ্রস্থ হয় মুম্বই। শহরতলির ট্রেন- নগরের লাইফলাইন ক্ষতিগ্রস্থ হয় এবং নিচু অঞ্চলগুলি প্লাবিত হয়।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ