কলকাতা: বুধবার সকাল থেকেই মাঝেমধ্যেই আসছিল বৃষ্টি। দিনভর ছিল মেঘলা আকাশ। রাতেই ঝেঁপে বৃষ্টি এল শহরে। মাঝরাতে বজ্র-বিদ্যুৎ সহ প্রবল বৃষ্টিতে ভিজল কলকাতা। বৃহস্পতিবারও জারি থাকবে বৃষ্টি। তবে, শুক্রবার থেকে এই বৃষ্টি আরও বাড়বে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

বঙ্গোপসাগরের বুকে জমেছে ভারি নিম্নচাপ। সেই কারণে গত মঙ্গলবার, বুধবার ভারি বৃষ্টির হয় দক্ষিণবঙ্গে। এই পূর্বাভাস আগেই দিয়েছিল আলিপুর হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত চলে। নিম্নচাপের পাশাপাশি এই রাজ্যে মৌসুমি অক্ষরেখা অবস্থান করছে। ফলে একযোগে অবস্থানের কারণে রাজ্যের কোনও কোনও জেলায় রয়েছে অতি ভারি বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

বুধবার সকাল থেকে দফায় দফায় মাঝারি বৃষ্টি হয়। আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমি অক্ষরেখা বর্তমানে বিহারের ভাগলপুর হয়ে কলকাতা ছুঁয়ে বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম উপকূল পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই অক্ষরেখা যথেষ্ট সক্রিয় রয়েছে। এরমধ্যেই ফের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। যার জেরে গত মঙ্গলবার সকাল থেকে রাত পর্যন্ত উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টিপাত হয়েছে। সেই সঙ্গে পশ্চিমের জেলাগুলিতেও ভারি বৃষ্টি হয়েছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়াতেও ভারি বৃষ্টি হয়েছে। এছাড়া হাওড়া, হুগলি, বর্ধমান, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগণা এবং কলকাতাতেও বৃষ্টি হয়েছে।

এছাড়াও ভারি বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে উত্তরবঙ্গে৷ উত্তরবঙ্গের ৫ জেলায় ভারি বৃষ্টি হতে পারে৷ শুক্রবার থেকে বৃষ্টি বাড়বে উত্তর ও দক্ষিণবঙ্গে।