কলকাতা: দিনে দুপুরে কালো করে এল আকাশ। মুহুরমুহূর্ত বজ্রপাত। আর এর কিছুক্ষণের মধ্যে প্রবল বৃষ্টিপাত শুরু শহরজুড়ে। কলকাতা, হাওড়া সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে বৃষ্টিপাত শুরু হয়েছে। বজ্রপাত সহ ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। প্রবল বৃষ্টিতে ইতিমধ্যে শহরের বিভিন্ন জায়গায় জল জমে গিয়েছে। ফলে সপ্তাহের শেষের দিনে স্লথ শহরের গতি।

অন্যদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী সোমবার থেকে ক্রমশ বাড়বে বৃষ্টির পরিমাণ। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বুধ এবং বৃহস্পতিবার তুলনায় বেশি বৃষ্টি হবে। এর কারণ বঙ্গোপসাগরের নতুন নিম্নচাপ। অন্যদিকে, মৌসম ভবনের তরফে জানানো হয়েছে যে, আগামী মঙ্গলবার পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের জন্ম হতে পারে। আপাতত অনুমান, নিম্নচাপটি অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে সরবে। কিন্তু তাতেও রেহাই পাবে না পুজোর বাংলা।

পুজোর আর মাত্র কয়েকটা দিন। জোরকদমে চলছে পুজো প্রস্তুতি। একদিকে চলছে যুদ্ধকালীন তৎপরতায় মন্ডপ তৈরির কাজ অন্যদিকে চলছে কুমারটুলিতে প্রতিমা তৈরির শেষ মুহূর্তের প্রস্তুতি। এই অবস্থায় আবহাওয়া দফতরের পূর্বাভাস রীতিমত চিন্তার ভাঁজ ফেলেছে থিম মেকার থেকে প্রতিমা শিল্পীর সবার কপালে। তবে আবহাওয়াদফতর মনে করছে, পুজোর আগে বৃষ্টি হলেও পুজোর দিনগুলিতে ভারী বৃষ্টি নাও হতে পারে। তবে সবকিছুই নির্ভর করছে পরিস্থিতির উপর।