file image

কলকাতাঃ  আগামী ২ থেকে তিন ঘন্টায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল হাওয়া অফিস। কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাতে এই বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। ঝড়ো হাওয়া সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ এই বৃষ্টির সম্ভাবনা জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আজ শনিবারের পর থেকেই দক্ষিণবঙ্গে পাকাপাকিভাবে বর্ষার মেঘ ঢুকতে শুরু করেছে। ফলে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

শুক্রবারের মতোই শনিবার কলকাতার দিন শুরু হয়েছে মেঘলা আকাশ দিয়ে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, শনিবারও কলকাতাসহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। বৃষ্টির পরিমাণ আরও বাড়বে রবিবার থেকে। হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা হয়েছে। এ দিন সকাল থেকেই আকাশ মেঘলা। আর্দ্রতাজনিত অস্বস্তিও কয়েকদিনের তুলনায় কিছুটা কমবে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তার ফলে অন্ধ্র এবং ওড়িশা উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই নিম্নচাপ অথবা ঘূর্ণাবর্ত থেকে শক্তি অর্জন করে সক্রিয় হতে চলেছে মৌসুমী বায়ু। তার ফলে এ রাজ্যের দক্ষিণবঙ্গেও এ বার বর্ষার বৃষ্টি শুরু হবে বলে আশা করছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গনেশকুমার দাস বলেন, “আগে আমরা আশা করেছিলাম জুলাই মাসের শুরু থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। নিম্নচাপ দ্রুত শক্তিশালী হয়েছে। বাংলাদেশ লাগোয়া উত্তর বঙ্গোপসাগরে ওই নিম্নচাপের জেরে জুন মাসের শেষের দিকে অর্থাৎ ৩০ জুন থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। ১ ও ২ জুলাই কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।”