কলকাতা:  সকাল থেকেই চড়া রোদ। অস্বস্তিকর গরম। রোদে পুড়ছে শরীর। এই পরিস্থিতিতে স্বস্তির খবর শোনাল আলিপুর হাওয়া অফিস। আগামী কয়েক ঘণ্টার মধ্যেই প্রবল বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস।

কলকাতা সহ বিভিন্ন জেলায় আগামী কয়েক ঘণ্টার মধ্যেই ব্যাপক বৃষ্টির পূর্বাভাস। বিশেষ করে হাওড়া, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ সহ ব্যাপক বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। পূর্বাভাসে এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতরের| ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এর ফলে এক ধাক্কায় কিছুটা হলেও কমতে পারে অস্বস্তিকর এই পরিস্থিতি।

যদিও ইতিমধ্যে বেশ কয়েকটি যাওয়ায় বৃষ্টির শুরুর খবর পাওয়া গিয়েছে।

প্রসঙ্গত, অগস্টের প্রথম সপ্তাহে প্রবল বর্ষণের মুখোমুখি হবে দক্ষিণবঙ্গ। এমনটাইই পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী, অগস্টের শুরুতেই বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ আসন্ন। আর এই নিম্নচাপের প্রভাব পড়বে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে। যার ফলে দক্ষিণে বৃষ্টির পরিমাণ বাড়বে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

অন্যদিকে, রবিবার থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। এমনটাই জানায় হাওয়া অফিস। হাওয়া অফিসের পূর্বাভাস মতো, মৌসুমী অক্ষরেখার পশ্চিম ভাগ স্বাভাবিক জায়গায় থাকলেও পূর্বাংশ এখনও কিছুটা উত্তরে ঝুঁকে রয়েছে।

এর ফলে আরও উত্তরবঙ্গ-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে বৃষ্টি কমবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। রবিবারে দার্জিলিং, কোচবিহার ও আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। অন্যান্য জেলায় বৃষ্টি কমবে। সোমবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি অনেকটাই কমে যাবে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও