ফাইল ছবি। ঘটনার সঙ্গে যোগাযোগ নেই

কলকাতা:  প্রবল ঝড় বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস। ফলে ভেস্তে যেতে চলেছে দেবীপক্ষের প্রথমদিনটাই। শুধু তাই নয়, আগামী সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ফলে পুজোর আগে শেষ রবিবারের বাজারও ভেস্তে যাওয়ার আশঙ্কা রয়েছে। শুধু তাই নয়, আর মাত্র পুজো কয়েকটা দিন। কুমারটুলি থেকে পাড়ার পুজো প্যান্ডেল তৈরি, সব জায়গাতেই এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এই পূর্বাভাসে অবশ্যই মৃৎশিল্পীদের থেকে পুজো উদ্যোক্তা সবারই কপালে চিন্তার ভাঁজ।

আলিপুর হাওয়া অফিসের তরফে দেওয়া পূর্বাভাসে জানানো হয়েছে যে, কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে এই ঝড় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। যদিও মুর্শিদাবাদ বীরভূম ও পশ্চিমের জেলায় শনিবার কয়েক পশলা বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। রবিবার থেকে নদিয়া, হুগলি, উত্তর ২৪ পরগনা-সহ বাংলাদেশ সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে আশঙ্কা করছে আলিপুর হাওয়া অফিস।

তবে উত্তরবঙ্গের মানুষের জন্যে বেশ চাপের পূর্বাভাস জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তাঁদের মতে, ধীরে ধীরে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে। এই মুহূর্তে দক্ষিণবঙ্গে সক্রিয় মৌসুমী বায়ু। উত্তরপূর্ব বঙ্গোপসাগরে বাংলাদেশ-মায়ানমার নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। ফলে ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

যেভাবে পরিস্থিতি এগোচ্ছে তাতে পুজোর সময় বৃষ্টিতে সমস্ত প্ল্যান ভেস্তে যেতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।