স্টাফ রিপোর্টার, কলকাতা : বিক্ষিপ্ত নয় আগামী ২৪ ঘণ্টায় ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর সৃষ্টি হওয়া নিম্নচাপই এই বৃষ্টির কারণ বলে জানিয়েছে হাওয়া অফিস। নিম্নচাপের প্রভাব কয়েকদিন ধরেই পড়েছে রাজ্যের আবহাওয়ার উপর। মেঘ এবার ঘনীভূত হয়ে ভারি বৃষ্টি নিয়ে আসছে রাজ্যে।

সপ্তাহ খানেক আগেই এই নিম্নচাপ তৈরী হয়েছিল।যার জন্ম আন্দামান সাগর লাগোয়া সুমাত্রা উপকূলে। আরব সাগরের ঘূর্ণিঝড় ‘অক্ষি ’ বাতাস টানতে থাকায় এই নিম্নচাপটির গতি ছিল বেশ শ্লথ৷ শক্তিও বাড়াতে পারেনি৷ ‘অক্ষি ’ পুরোপুরি দুর্বল হয়ে গুজরাট উপকূলে পৌঁছে যেতেই বঙ্গোপসাগরের নতুন নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর হয়ে ওঠে৷ যার ফল আগামী ২৪ ঘণ্টার ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস। আগামী ২৪ ঘণ্টায় এই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিনত হবে। ফলত দুই দক্ষিন ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনিপুর ও হাওড়ায় ভারি বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টিপাত হবে ৭ থেকে ১১ মিকিমিটার।

বুধবার ওডিশা উপকূল থেকে ১২০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। এখন সেটি দক্ষিন ওডিশার গোপালপুর থেকে ৮৭০ কিলোমিটার দক্ষিন পূর্বে রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এটি আরও উত্তর ও উত্তর-পশ্চিমে সরে গিয়ে পৌঁছবে দক্ষিন ওডিশা উপকূলে। তবে এই ওডিশা উপকূলে পৌঁছে যখন এটি আরও অন্ধ্রের দিকে এগিয়ে যাবে তখন নিম্মচাপের শক্তিক্ষয় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

- Advertisement -