কলকাতা:  দুপুরেই অন্ধকার নামল শহরে। শহরতলিতেও কার্যত একই ছবি। আজ মঙ্গলবার সকাল থেকেই আকাশ কালো। কখনও হালকা তো আবার কখনও ভারী বৃষ্টি হচ্ছে। তবে দুপুরেই পর থেকে আকাশ কালো করে আসে। এরপরেই শুরু হয় মুষলধারে বৃষ্টি।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ফের একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে বঙ্গোপসাগরে। এর প্রভাবে ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর জেলায়। বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে কলকাতাতেও। মঙ্গলবার আকাশ মেঘলা থাকবে। কোথাও কোথাও বৃষ্টিও হবে ভালো পরিমানে।

এর জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে পার্শ্ববর্তী জেলা ঝাড়খণ্ডে। প্রসঙ্গত, এই বর্ষার মরসুমের জুন মাসের শেষ থেকে যে কটি নিম্নচাপ তৈরি হয়েছে সবগুলিই বঙ্গোপসাগরে তৈরি হয়ে বেশি প্রভাব ফেলেছে ওডিশায়। সেদিকেই অক্ষরেখা হেলে থাকায় বৃষ্টি বেশি হচ্ছে সেখানে। এবার অন্য কিছু হবার দিকে তাকিয়ে দক্ষিনবঙ্গবাসী।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জন্য রবি ও সোমবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় কমবেশি বৃষ্টি হয়েছে। এর জেরে দুই মেদিনীপুর জেলায় ঘাটতি কিছুটা কমলেও দক্ষিণ ২৪ পরগনায় পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে, গত কয়েকদিনে ঝাড়গ্রাম, বাঁকুড়া, বর্ধমান ভালো বৃষ্টি পেয়েছে। এদিকে আলিপুর আবহাওয়া দফতর থেকে জানা গিয়েছে, বঙ্গোপসাগরের উপরে থাকা নিম্নচাপটি দুর্বল হয়ে দক্ষিণ ঝাড়খণ্ড হয়ে ছত্তিশগড়ের দিকে চলে যাচ্ছে। এর ফলে দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি চলবে।

আগামী ১৯ অগস্ট নাগাদ উত্তর বঙ্গোপসাগরে ফের একটি শক্তিশালী নিম্নচাপ তৈরি হতে চলেছে। এটির প্রভাবে দক্ষিণবঙ্গে, বিশেষ করে দুই মেদিনীপুর ও দক্ষিণ পরগনা জেলায় বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.