স্টাফ রিপোর্টার , কলকাতা : মঙ্গলবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। কলকাতা, হাওড়ায় ভালো বৃষ্টি হতে পারে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। কলকাতায় বৃষ্টিতে জল জমে সমস্যা হতে।পারে। ৪ ও ৫ আগস্ট এই বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। নিম্নচাপ তৈরি হয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

এর জন্য ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। ৪৮ ঘণ্টায় নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। উপকূলের জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া বইতে পারে। মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরের দিকে যেতে নিষেধ করা হচ্ছে।

মৌসুমী অক্ষরেখা গঙ্গানগর, গোয়ালিয়র, বারাণসী, জামশেদপুর, বালাসোর হয়ে এরপর পূর্বদিকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী অক্ষরেখা স্বাভাবিক অবস্থান থেকে দক্ষিণ দিকে সরবে এবং আরও শক্তিশালী হয়ে আগামী তিন-চার দিন অবস্থান করবে।

আগামী ৪৮ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। এর প্রভাবেই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। কলকাতায় আজ, সোমবার আংশিক মেঘলা আকাশ ছিল। সকাল থেকেই এদিন আর্দ্রতাজনিত অস্বস্তি ছিল। কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। পাশাপাশি উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বুধ, বৃহস্পতি ও শুক্রবারে। দক্ষিণবঙ্গে আগামিকাল, মঙ্গলবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস। ওড়িশা সংলগ্ন জেলা পূর্ব মেদিনীপুরে মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা। দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়া জেলায়। বুধ-বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে কলকাতায়।

একইসঙ্গে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে কয়েক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার থেকেই আবহাওয়ার পরিবর্তন মেঘলা আকাশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। উপকূলের জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

 

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও