নয়াদিল্লি: সতর্কবার্তা জারি করা হয়েছিল আগেই। এবার রেড অ্যালার্ট জারি করল মৌসম ভবন। ভয়ঙ্কর তাপপ্রবাহে পুড়বে দেশ। তাপমাত্রা ছাপিয়ে যাবে ৪৫ ডিগ্রি।

মূলত উত্তর ভারতে তাপপ্রবাহের এই ভয়ঙ্কর ছবি দেখা যাবে। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, রাজস্থানে আগামী দু’দিন এই তাপপ্রবাহ হবে বলে সতর্কতা জারি করা হয়েছে। সোম ও মঙ্গলবারের জন্য এই রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

এছাড়া উত্তরপ্রদেশে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে বলে জানিয়েছে বলে জানান মৌসম ভবনের শীর্ষ আধিকারিক কুলদীপ শ্রীবাস্তব। দুপুর ১ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত বাড়ি থেকে বেরতে নিষেধ করা হয়েছে। তাপপ্রবাহের প্রকোপ ওই সময়েই সবথেক বেশি থাকবে।

একাধিক জায়গায় এই তাপপ্রবাহ দেখা যাবে, কোথাও কোথাও সেটা চরমে পৌঁছবে। তাপমাত্রা ৪৭ ডিগ্রি পর্যন্ত পৌঁছতে পারে বলেও সতর্ক করেছেন তিনি। আকাশ থাকবে পরিস্কার ২০ কিলোমিটার বেগে গরম হাওয়া বইবে উত্তর ভারত জুঢ়ে। প্রচুর জল খাওয়ার ও ঠাণ্ডা জায়গায় থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

রবিবার দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫ভ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি, যা সআবভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। উল্লেখ্য, এবছর প্রচুর বৃষ্টি হওয়ায় উত্তর ভারতে তাপমাত্রা সেভাবে বাড়েনি। এপ্রিল থেকে শুরু হয়ে মে মাসের মাঝামাঝি পর্যন্ত চলে বৃষ্টি।

অন্যদিকে, পশ্চিমি ঝঞ্ঝার কারণে ঝড় হতে পারে দিল্লিতে। ২৮ মে হতে পারে সেই ঝড়। ধুলোঝড় বইতে পারে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে।

Proshno Onek II First Episode II Kolorob TV