স্টাফ রিপোর্টার, কলকাতা: গরম থেকে এখনই মিলছে না স্বস্তি। ভোট গ্রহণ পর্বের উত্তাপ মিটতে না মিটতেই তীব্র দাবদাহের খবর শোনাল হাওয়া অফিস। শনিবার আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানান হয়, শনিবারের পর আগামী দুদিন তীব্র তাপপ্রবাহ বইবে কলকাতা সহ রাজ্যের ৮ জেলায়। প্রচণ্ড গরমে নাজেহাল হতে হবে রাজ্যের দক্ষিণের জেলার মানুষকে। তাই আগাম সতর্কতা জারি করা হল আবহাওয়া দফতরের তরফে৷

পশ্চিমের জেলাগুলি যেমন – পুরুলিয়া, বীরভূম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, হুগলি, হাওড়া, সহ কলকাতা সর্বত্রই বজায় থাকবে তাপপ্রবাহ। তাছাড়া ৩ জেলা – কলকাতা, হাওড়া ও হুগলিতে আগামী দুদিন তো বটেই, পরের আরও একদিন বজায় থাকবে তাপপ্রবাহ। কলকাতায় আগামিকাল ভোট রয়েছে। ফলে ভোট দিতে এসে অসহ্য গরমে নাজেহাল হতে হবে মানুষকে।

রাজ্যে এই দু’দিন বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। গত কয়েকদিন ছিটে-ফোটা বৃষ্টির জেরে তাপমাত্রা নিয়ন্ত্রণে ছিল। বৃষ্টি সম্ভাবনা নেই ফলে ফের ধীরে ধীরে চড়ছে পারদ। আগামী ২৪ ঘণ্টায় অর্থাৎ ১৯ তারিখ শেষ দফা ভোটের দিন শহরের তাপমাত্রা পৌঁছতে পারে ৩৮-এর ঘরে।

কলকাতায় শনিবারের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯১শতাংশ, সর্বনিম্ন ৬৩ শতাংশ।