নয়াদিল্লি: জাপানের নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাকে অভিনন্দন জানালেন নরেন্দ্র মোদী। ভারত-জাপান একসঙ্গে আগামিদিনে বিশেষ কৌশল ও বিশ্বব্যাপী অংশীদারিত্বকে নয়া উচ্চতায় নিয়ে যাবে বলে আশাবাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শারীরিক অসুস্থতার কারণে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন শিনজো আবে। তাঁর পদত্যাগের পর সেই জায়গায় এলেন ইয়োশিহিদে সুগা।

বুধবার টুইটে জাপানের নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাকে অভিনন্দন জানালেন নরেন্দ্র মোদী। টুইটে প্রধানমন্ত্রী লিখেছেন, ‘‘বিশেষ কৌশলগত ও বিশ্বব্যাপী অংশীদারিত্বকে যৌথভাবে নতুন উচ্চতায় নিয়ে যাবে জাপান ও ভারত। আমি এই প্রত্যাশায় রয়েছি।’’

শরীর সায় না দেওয়ায় জপানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান শিনজো আবে। পদত্যাগের আগে আবে দেশবাসীর উদ্দেশ্যে জানিয়েছিলেন, দেশের মানুষের জন্য সঠিকভাবে সেবা করতে পারছেন না বলেই প্রধানমন্ত্রীর পদে আর তিনি থাকতে চাইছেন না। পদত্যাগের কথা ঘোষণা করেন নিজেই। জাপানের সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী ছিলেন আবে।

সোমবার আবে প্রশাসনের মন্ত্রী পরিষদের মুখ্য সচিব ৭১ বছরের ইয়োশিহিদে সুগা জাপানের নতুন নেতা নির্বাচিত হয়েছেন। শিনজো আবের ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত সুগা।

আবের দেখানো পথেই তিনি চলবেন বলে ঘনিষ্ট মহলে জানিয়েছেন। সংবাদসংস্থা এএফপির খবর অনুযায়ী, জাপানের লিবারেল ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতাদের ও আঞ্চলিক প্রতিনিধিদের মোট ৫৩৪ ভোটের মধ্যে ৩৭৭ ভোটে জয়ী হন সুগা।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।