কেমোথেরাপি নিতে নিতে নেতিয়ে পড়েছে ৪ বছরের এক শিশু। আর তাকে সাহায্য করতে মাথায় হাত বুলিয়ে দিচ্ছে আরেক শিশু তার থেকে মাত্র ১ বছরের বড় দিদি।লিউকেমিয়ায় আক্রান্ত এই কঙ্কালসার শিশু এবং তার দিদির ছবি মঙ্গলবার থেকেই মন ভারাক্রান্ত করেছে নেট দুনিয়ার সদস্যদের।

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস নিবাসী ক্যাটলিন বুর্গের শেয়ার করা একটি ছবিতে দেখা গিয়েছে, কেমোথেরাপির পরবর্তী পর্যায়ের অসুস্থতায় নিজের ৪ বছরের ছোটো ভাইকে সান্ত্বনা দিচ্ছে তারই বছর পাঁচেকের দিদি । ছবিতে যে বাচ্চা দুটিকে দেখা যাচ্ছে তাঁরা দুজনেই ক্যাটলিনের ছেলে মেয়ে ।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই ছবিতে দেখা যাচ্ছে লিউকেমিয়ায় আক্রান্ত ৪ বছরের বেকেট বুর্গ। আর তার পাশে ছায়াসঙ্গীর মত ঘুরছে ক্যাটলিনের কন্যা অউব্রে ।ক্যান্সার আক্রান্ত বেকেটের খেলতে খেলতে হঠাৎই একদিন কেমোথেরাপির পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় । তারপর বাকিটা ছবি দেখে স্পষ্ট ভাবে বুঝে নিতে পারবেন নেটপাড়ার দর্শকরা ।

একটি প্রতিবেদনে ফক্স নিউজ জানিয়েছে, ২০১৮ সালের এপ্রিল মাসে অ্যাকিউট লিম্ফ ব্লাস্টিক লিউকেমিয়া ধরা পরেছিল বেকেটের । এরপর থেকেই চারবছর বয়সী ওই ছোট্ট শিশুর কেমোথেরাপি, ব্লাড ট্রান্সফিউসন এবং প্লেটলেট ট্রান্সফিউশন চলে । শুধু তাই নয় চিকিৎসার জন্য এই খুদে শিশুকে দীর্ঘ একমাস হাসপাতালে কাটাতে হয়েছে।

মঙ্গলবার নিজের ফেসবুক পেজে ছবিটি শেয়ার করে ক্যাটলিন বুর্গ লিখেছিলেন,’ শৈশবের ক্যান্সার কী তা আপনাকে কেউ কিছু বলে দেবে না। কিন্তু এই ক্যান্সার যে কী মারাত্মক ক্ষতি করে দিতে পারে একটি পরিবারের তা বলে বোঝানো যাবে না’।

তিনি আরও লিখেছেন, তাঁদের দুই সন্তানের মধ্যে বয়সের ব্যবধান মাত্র ১৫ মাসের । স্কুল এবং বাড়িতে তাঁরা একই সঙ্গে প্রতিদিন খেলা করেছে। আর এখন দুই ভাইবোন একই সঙ্গে শীতল হাসপাতালে দিন কাটাচ্ছে।

নিজের পোস্টে ক্যাটলিন আরও লিখেছেন, কি ভাবে তার প্রাণবন্ত ভাইকে ধীরে ধীরে অসুস্থ এবং নেতিয়ে পড়তে দেখছে তার ছোট্ট মেয়ে অউব্রে। শুধু তার মেয়েকেই নয় এই পরিবর্তন আসলে তাঁদের গোটা পরিবারকে প্রভাবিত করেছে।

বাচ্চাদের মা লিখেছেন, ‘ তার ছোট্ট মেয়ে কিছুতেই বুঝতে পারছে না যে এর আগে তার ভাই ঠিকঠাক ভাবে দাঁড়াতে, হাঁটতে পারলেও এখন আর কেন তা পারছে না।ক্যাটলিন বলেন, এই ছবিটি তোলার পরে অউব্রে তার ভাইকে বাথরুমে হাত ধুইয়ে দিতে নিয়ে যায় এরপর সে ভাইকে সোফায় বসিয়ে দিয়ে বাথরুম পরিস্কারও করে দিতে চায়। তিনি আরও বলেন, তাঁদের দুজনের মধ্যে ভাইবোনের দৃঢ় বন্ধন রয়েছে। আরও তাঁরা যেন একে অন্যের কাছে চলে আসছে । জানা গিয়েছে এই ভাবেই সবসময় অসুস্থ ভাইয়ের পাশে রয়েছে অউব্রে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়া এই পোস্টটিতে ইতিমধ্যে ৫হাজার কমেন্ট এবং ৩৪ হাজার লাইক কুড়িয়েছে । হৃদয়বিদারক এই পোস্টটিতে যেমন শয়ে শয়ে লাইক পড়েছে তেমনি শেয়ারও হয়েছে প্রচুর। ছবিটি দেখে হৃদয়বিদারক এবং বাস্তবে যে ভাই বোনের প্রতি এত অফুরন্ত ভালোবাসা রয়েছে তা মুগ্ধ করেছে সকলকে এমনি মন্তব্য করেছেন এক ব্যক্তি। শুধু তাই নয় অউব্রেকে সাহসী শিশু বলেও মন্তব্য করেছেন অনেকেই।