হাওড়া: একগুচ্ছ দাবি নিয়ে হাওড়া পুর কমিশনরকে স্মারকলিপি জমা দিল পশ্চিমবঙ্গ পুর স্বাস্থ্য কর্মী ইউনিয়ন। ১১ দফা দাবি নিয়ে শুক্রবার দুপুরে ইউনিয়নের তরফ থেকে এক প্রতিনিধি দল কমিশনার বিজিন কৃষ্ণার কাছে স্মারকলিপি জমা দেন।

তাঁদের অভিযোগ, ২০১১ সালের পর থেকে এখনও পর্যন্ত তাদের কোনও বেতন বৃদ্ধি হয়নি। ইউনিয়নের দাবি, অবিলম্বে কাজের বয়স সীমা ৬৫ বছর করতে হবে। সকল পুর স্বাস্থ্য কর্মীদের মর্যাদা এবং স্বীকৃতি দিতে হবে।

আট ঘণ্টা শ্রম দিবস এবং মাসিক ন্যুনতম ১৮ হাজার টাকা বেতন এবং পদ অনুযায়ী বেতন দিতে হবে। মাসিক পেনশন ন্যুনতম ছয় হাজার টাকা করতে হবে। বার্ষিক পাঁচ শতাংশ হারে বেতন বৃদ্ধি করতে হবে। প্রতি ২০০টি পরিবার পিছু একজন করে স্বাস্থ্যকর্মী নিয়োগ করতে হবে। কাজের মান ও অভিজ্ঞতার ভিত্তিতে পদোন্নতি করতে হবে।

এদিন সংস্থার রাজ্য সম্পাদিকা পৌলমী করঞ্জাই বলেন, ১৯৯৫-৯৬ আর্থিক বছরে আমরা কাজে যোগ দিয়েছিলাম। আমাদের সব ধরনের স্বাস্থ্য পরিষেবার কাজ করতে হয়। ২০১১ সালে শেষবার ২৫ শতাংশ বেতন বৃদ্ধি হয়ে দাঁড়ায় ৩,১২৫ টাকা। লিখিতভাবে আট ঘণ্টা কাজের কথা বলা হলেও কাজ করতে হয় ১০ ঘণ্টারও বেশি। পুর কমিশনার এদিন ইউনিয়নের দাবির বিষয়টি গুরুত্ব সহকারে দেখবেন বলে আশ্বাস দিয়েছেন।