নয়াদিল্লি: করোনা রোধে একাধিক উপায় নিতে বলা হয়েছে বারবার। তার মধ্যে অন্যতম মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করা। প্রাথমিকভাবে সাবধানতা অবলম্বন করার উপায় হিসেবে এগুলি বলা হয়। কিন্তু, এবার সেই স্যানিটাইজারের ক্ষেত্রেই সতর্ক করল কেন্দ্র।

স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে স্যানিটাইজার বেশি ব্যবহার করা উচিৎ নয়। সাবান-জলই সবথেকে নিরাপদ বলে উল্লেখ করা হয়েছে।

পড়ুন আরও- আতঙ্ক উস্কে দ্বিতীয়বার করোনা আক্রান্ত রাজ্যেরই বাসিন্দা

মন্ত্রকের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল ড: আর কে বর্মা বলেছেন, ‘এটা অভূতপূর্ব সময়। কেউ কোনওদিন ভাবেননি এরকম ধরনের একটা ভাইরাস ছড়িয়ে পড়বে। নিজেদের সুরক্ষিত রাখার জন্য মাস্ক পরুন। ঘন ঘন গরম জল পান করুন। এবং হাত ধুতে থাকুন। বেশি স্যানিটাইজার ব্যবহার করবেন না।’

পড়ুন আরও- আশার আলো, অক্সফোর্ডের ভ্যাক্সিনের ট্রায়াল শুরুর আবেদন ভারতে

এমন কথা অবশ্য আগেও বলেছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। যেহেতু স্যানিটাইজারে অ্যালকোহল থাকে, তাই এটা চামড়ার উপর বেশি ব্যবহার করা উচিৎ নয় বলে উল্লেখ করা হয়েছে আগেও।

এর আগে এন ৯৫ মাস্ক নিয়ে সতর্ক করা হয়েছে। কয়েক দিন আগেই স্বাস্থ্য মন্ত্রকের তরফে সতর্ক করে বলা হয়েছে যাতে ভালভ লাগানো N-95 মাস্ক ব্যবহার করা না হয়। এবার খোদ স্বাস্থ্যমন্ত্রী সেই সতর্কবার্তা দিলেন।

সম্প্রতি, মাস্ক নিয়ে সতর্ক করেছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। ট্যুইট করে এই সতর্কবার্তা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তিনি বলেন, ‘ভালভ দেওয়া মাস্ক ব্যবহার করলে করোনা আটকানো যায় না। করোনা ভাইরাস ছড়ানো আটকাতে যেসব নিয়ম রয়েছে, এই মাস্ক তার বিরোধী। তিনি বলেছেন, সবাই যাতে তিনটি লেয়ার যুক্ত কাপড়ের মাস্ক পরেন।

সোমবারই এই বিষয়ে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি লিখেছে কেন্দ্র।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।