নয়াদিল্লি: সেরাম-কর্তাকে জবাব কেন্দ্রের। দেশবাসীকে করোনার ভ্যাকসিন বিনামূল্যে দিতে গেলে ৮০ হাজার কোটি টাকার প্রয়োজন, আগামী বছরে মধ্যেই কেন্দ্র এই টাকা জোগাড় করতে পারবে কিনা তা নিয়ে দিন কয়েক আগেই প্রশ্ন তোলেন সেরাম ইন্সটিটিউটের কর্ণধার আদর পুনেওয়ালা।

এবার আদর পুনেওয়ালার সেই প্রশ্নের জবাব দিল স্বাস্থ্যমন্ত্রক। যদিও স্বাস্থ্যমন্ত্রকের দাবি, করোনার ভ্যাকসিন দেশের প্রতিটি নাগরিকের কাছে পৌঁছে দিতে সেরাম-কর্তার দাবি মতো ওই বিরাট-অঙ্কের খরচ হবে না।

গত শনিবার ট্যুইটারে স্বাস্থ্যমন্ত্রককে সরাসরি প্রশ্ন করেন সেরাম কর্তা আদর পুনেওয়ালা। তাঁর প্রশ্ন ছিল, ‘প্রত্যেক ভারতীয়কে করোনা ভ্যাকসিন দিতে গেলে খরচ হবে ৮০ হাজার কোটি টাকা। সেই অর্থ কি কেন্দ্র সরকারের কাছে রয়েছে?’ পরের বছরেই করোনা ভ্যাকসিনের জন্য এই টাকার প্রয়োজন বলে সেরাম কর্তা জানান।

তিনি বলেছিলেন, ‘ভ্যাকসিন সরবরাহ ও উৎপাদনের জন্য যে বিপুল অর্থের প্রয়োজন, তা কী কেন্দ্র সরকার দিতে পারবে। প্রত্যেক ব্যক্তির কাছে ভ্যাকসিন পৌঁছতে গেলে যে অর্থের ও লোকবলের প্রয়োজন, তার জন্য পরিকল্পনা দরকার। সেই কাজ শুরু করতে হবে কেন্দ্রকেই। সেটাই করোনা মোকাবিলার সবথেকে বড় চ্যালেঞ্জ।’

ভারতে অক্সফোর্ডের ভ্যাকসিনের প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট। এবার সেরাম-কর্তার প্রশ্নের উত্তর দিল স্বাস্থ্যমন্ত্রক। স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই করোনার ভ্যাকসিন বিতরণের জন্য বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি তৈরি করেছে।

তবে করোনার ভ্যাকসিন দেশবাসীর কাছে পৌঁছে দিতে ওই ব্যক্তির অনুমান অনুযায়ী ৮০ হাজার কোটি টাকা খরচ হবে বলে মনে হয় না কেন্দ্রীয় সরকারের। ভ্যাকসিন বেরিয়ে গেলে আগে কাদের দেওয়া হবে সেব্যাপারে নির্দিষ্ট একটি পরিকল্পনা করা হচ্ছে। দেশের প্রতিটি নাগরিকের কাছে করোনার ভ্যাকসিন পৌঁছে দিতে গেলে যে টাকার প্রয়োজন, কেন্দ্রীয় সরকারের কাছে সেই টাকা আছে।

দেশে করেনাার সংক্রমণের ঊর্ধ্বগতি। একমাত্র ভ্যাকসিনই সংক্রমণে লাগাম পরাতে পারে। গত ২৪ ঘন্টাতেও দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৪৭২ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ১১৭৯ জনের। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৬২ লক্ষ ২৫ হাজার ৭৬৪।

এর মধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ৯ লক্ষ ৪০ হাজার ৪৪১টি। দেশজুড়ে মোট সুস্থ হয়ে উঠেছেন ৫১ লক্ষেরও বেশি মানুষ। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী এখন অবধি করোনার জেরে দেশে মৃত্যু হয়েছে ৯৭ হাজার ৪৯৭ জনের।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।