নয়াদিল্লি: লকডাউনের মধ্যে ফের বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। স্বাস্থ্য ও মোটর বীমা ক্ষেত্রেই এই সিদ্ধান্ত কার্যকর হতে চলেছে। শুক্রবারে এই ঘোষণা করা হয়েছে।

লক ডাউনের জেরেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২১ এপ্রিল পর্যন্ত ওই মেয়াদ বর্ধিত করা হয়েছে। অনেকেরই মোটর কিংবা স্বাস্থ্য বীমার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে ২৫ মার্চ থেকে ১৪ এপ্রিলের মধ্যে। তাদের এখনই সেই বীমা পুনর্নবীকরণ না করালেও চলবে। ২১ এপ্রিল পর্যন্ত সময় দেওয়া হবে তাদের।

অর্থাৎ এখনই পুনর্নবীকরণ না করালে ওই বীমা বাতিল হয়ে যাবে না। এর ফলে বহু মানুষ উপকৃত হবেন। শুক্রবার কেন্দ্রের অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে। নোটিফিকেশন অনুযায়ী ১ এপ্রিল থেকে কার্যকর হচ্ছে এই সিদ্ধান্ত।

এছাড়া, শ্রমমন্ত্রক থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, করোনা ভাইরাসের জন্য ইপিএফও সদস্যরা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন থেকে নন রিফান্ডেবল অগ্রিম বাবদ টাকা তুলে নিতে পারবেন।

এই বিজ্ঞপ্তি মারফত ইপিএফ স্কিম ১৯৫২ সংশোধন করে অনুমতি দেওয়া হলো‌ তিন মাসের মূল বেতন এবং ডিএ অথবা সদস্যের ইপিএফ আকাউন্টে জমা থাকা অংকের ৭৫ শতাংশ যেটা কম তা এই মহামারী অথবা অতি মহামারীর কারণে তুলে নিতে পারা যাবে।

এই সংশোধিত প্রকল্প- এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (আমেন্ডমেন্ট) অরগানাইজেশন স্কিম ২০২০- শনিবার থেকে চালু হলো। এছাড়া এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন তার ফিল্ড অফিসারদের নির্দেশ দিয়েছে ইপিএফ সদস্যদের থেকে পাওয়া এইধরনের আবেদন প্রসেস করার জন্য যাতে কঠিন সময় তাদের লড়াই করতে সহায়তা করা যায়। এই কথাই বিবৃতিতেে জানানো হয়েছে।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প