নয়াদিল্লি : বাজার চলতি সব কটি ফিক্সড ডিপোজিট স্কিমের তুলনায় আকর্ষণীয় অফার এনেছে হকিন্স। প্রখ্যাত প্রেশার কুকার নির্মাণকারী সংস্থা হকিন্স এই সঞ্চয় স্কিম তৈরি করেছে। হকিন্সের এই সঞ্চয় খাতে উচ্চ সুদের হার রাখা হয়েছে। ৯ শতাংশ সুদের হার রাখা হয়েছে এই বিনিয়োগ প্রকল্পে।

১৮ সেপ্টেম্বর থেকে এই প্রকল্পে টাকা জমা দিতে শুরু করা যাবে। এই বিনিয়োগ বন্ধ করা হবে ৩০শে সেপ্টেম্বর। তাই হাতে সময় বেশ কম।

কীভাবে হকিন্স কুকার ফিক্সড ডিপোজিট স্কিমে আবেদন করা যাবে

এই ফিক্সড ডিপোজিট স্কিমের দুটি ভাগ। স্কিম এ এবং স্কিম বি। স্কিম এ-র ক্ষেত্রে প্রতি মাসে সুদ সঞ্চিত হবে। স্কিম বি-র ক্ষেত্রে প্রতি ছয় মাস অন্তর সুদ সঞ্চয় করা যাবে। সর্বনিম্ন বিনিয়োগ করার পরিমাণ এখানে ২৫ হাজার টাকা। এছাড়াও সেই টাকার পরিমাণ হাজার টাকা করে বাড়ানো যেতে পারে।

সুদের হার

তিনটি সময়ের মেয়াদ রয়েছে এই ফিক্স়ড ডিপোজিটের ক্ষেত্রে। ১২ মাস, ২৪ মাস, ৩৬ মাস। ১২ মাসের ক্ষেত্রে সুদের হার ৮.৫ শতাংশ। ২৪ মাসের ক্ষেত্রে সুদের হার ৮.৭৫ শতাংশ, ৩৬ মাসের ক্ষেত্রে ৯শতাংশ সুদের হার অফার করছে এই বিনিয়োগ প্রকল্প।

সুদের ওপর কর ছাড়

যে সুদ মিলবে, তা যদি পাঁচ হাজার টাকার বেশি হয়, তবে তা টিডিএসের আওতায় পড়বে। যদি প্যান কার্ডের তথ্য নথিভুক্ত করা হয়, তবে মোট সুদ থেকে ১০ শতাংশ কাটা হবে। যদি তা না করা হয়, তবে ২০ শতাংশ কাটা হবে বলে জানানো হয়েছে। তবে কর ছাড়ের আওতায় থাকলে ১৫জি বা ১৫ এইচ ফর্ম জমা দিতে হবে।

কীভাবে আবেদন করবেন:

এই সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করতে হলে, প্রথমে বিনিয়োগকারীকে আগে থেকে রেজিস্টার করতে হবে। শুক্রবার অর্থাৎ ১৮ই সেপ্টেম্বর থেকেই শুরু হয়ে গিয়েছে সেই নথিভুক্তিকরণ।

www.hawkinscookers.কম এই লিংকে ক্লিক করলেই নথিভুক্তিকরণের বিস্তারিত তথ্য মিলবে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।