কিছুদিন আগে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হয়ে গেলো মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। প্রযুক্তির দুনিয়ায় মাইক্রোসফট এবার স্মার্টওয়াচে নিয়ে এলো উইন্ডোজ ৯৮। এটি নিয়ে ইতিমধ্যে টেক ওয়ার্ল্ডে দারুণ কানাঘুষো চলছে। কেননা, আস্ত ডেস্কটপ থেকে স্মার্টওয়াচের ছোট্ট ডিসপ্লেতে বন্দি হলো উইন্ডোজ 98।

এই স্মার্টওয়াচটি আবিষ্কার করেছে মাইকেল ডারবি। তিনি নিজেকে অ্যামাচার টেকনোলজি প্রজেক্ট ডিরেক্টর বলে দাবি করেন। মাইকেল ৩১৪রিঅ্যাক্টর ডটকম ব্লগে লেখালেখি করেন। তিনি সম্প্রতি সিদ্ধান্ত নেন একটি স্মার্টওয়াচ বানাবেন যেটিতে উইন্ডোজ 98 অপারেটিং সিস্টেম চলবে। ডারবি এই স্মার্টওয়াচটি তৈরির জন্য ব্যবহার করেছেন কিউইএমইউ। এটি একটি প্রসেসর ইমুলেটর। এটি রাস্পবেরি পাইয়ের এ প্লাস মডেলে উইন্ডোজ 98 অপারেটিং সিস্টেম রান করতে পারে। এই ওয়াচটি তৈরির জন্য ডাইপ্রজেক্টের ২.৪ ইঞ্চির টাচস্ক্রিন ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এছাড়াও এতে পাইথন প্রোগ্রামিং কোড ব্যবহার করা হয়েছে।

ওয়াচটি তৈরির পর ডারবি তার ব্লগে লিখেছেন, ‘আমি উইন্ডোজ 98 এর ভক্ত। আমি এমন একটি ডিভাইস তৈরি করতে চেয়েছিলাম যেটি উইন্ডোজ 98 অপারেটিং সিস্টেমে চলে। এই ভাবনা থেকেই স্মার্টওয়াচটি তৈরি করা।’ ডিভাইসটিতে এক ঘণ্টা ব্যাটারি লাইফ রয়েছে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও