তিমিরকান্তি পতি, বাঁকুড়া: বিশ্ব এডস্ দিবসে ‘know your status’ থিমকে সামনে রেখে জনসচেতনতার উদ্যোগ নিল বাঁকুড়া জেলা স্বাস্থ্য দফতর৷ শনিবার এই রোগ প্রতিরোধে একশো শতাংশ মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে বাঁকুড়া শহরে সাধারণ ছাত্র ছাত্রী থেকে স্বাস্থ্য কর্মী, স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যদের সঙ্গে জেলা প্রশাসন ও স্বাস্থ্য দপ্তরের কর্মী আধিকারিকদের সঙ্গে নিয়ে পদযাত্রায় করলেন জেলা শাসক ডাঃ উমাশঙ্কর এস।

এছাড়াও এদিন পদযাত্রায় পথ হাঁটেন জেলা সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মু, বাঁকুড়া পৌরসভার পৌরপ্রধান মহাপ্রসাদ সেনগুপ্ত, উপ পৌর প্রধান দিলীপ আগরওয়াল সহ বিশিষ্টরা৷ সি.এম.ও.এইচ দফতরের সামনে পদযাত্রার সূচনা করেন জেলাশাসক ডাঃ উমাশঙ্কর এস সহ উপস্থিত বিশিষ্টরা।

সুসজ্জিত ট্যাবলো সহ এই পদযাত্রায় সাধারণ মানুষের কাছে বার বার আবেদন রাখা হয় ‘এডস্ রোগকে ঘৃণা করুন। এডস্ রোগীকে নয়।’ সকলকে নিয়ে দীর্ঘ এই মিছিল শহরের বিভিন্ন অংশ পরিক্রমা করে। এডস্ রোগের চিকিৎসা রাজ্যে এখন অনেক সুলভ হয়েছে।

পরে জেলাশাসক ডাঃ উমাশঙ্কর এস বলেন, এডস্ সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে এখন অনেকখানি সচেতনতা তৈরী করা গেছে। আগে এবিষয়ে অনেকেরই ধারণা ছিলনা। এখন স্বতঃস্ফূর্তভাবে একটা বড় অংশের মানুষের এই রোগ পরীক্ষা করতে এগিয়ে আসছেন। জেলার সমস্ত ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে অঙ্গনওয়াড়ি কেন্দ্র গুলিতেও এই রোগ পরীক্ষা করার ব্যাবস্থা রয়েছে।

প্রতিটি মানুষই যাতে এই রোগ সম্পর্কে সচেতন হয়, স্বাস্থ্য পরীক্ষায় এগিয়ে আসেন সেবিষয়ে ধারাবাহিক উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগের ফলে তার সুফলও মিলতে শুরু করেছে বলে এদিন তিনি জানান।