চণ্ডীগড়: গরু নিয়ে এবার নয়া নিয়ম চালু হচ্ছে হরিয়ানায়। গরুকে কোনও কারণে বাড়ি থেকে বের করে দিলেই বাড়ির মালিককে শাস্তি দেওয়া হবে। এমনটাই ঘোষণা করেছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। তিনি বলেন, ‘গৌবংশ সংরক্ষণ ও গৌসম্বর্ধন’ নামে ওই আইন প্রনয়ণ করা হচ্ছে রাজ্যে।

শীঘ্রই এই আইন তৈরি করতে চলেছে রাজ্য সরকার। এমনই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। তিনি বলেছেন, ‘গোশালায় যে গরুগুলি আছে, সেগুলির গায়ে বিশেষ চিহ্ন দেওয়া হয়েছে। একইভাবে রাজ্যের নাগরিকদের বাড়িতে যে গরুগুলি আছে সেগুলির গায়েও বিশেষ চিহ্ন আঁকা হবে। গরুগুলিকে যাতে কোনও অবস্থাতেই পরিত্যাগ না করা হয়, সেটা নিশ্চিত করার জন্যই এই উদ্যোগ নেওয়া হচ্ছে।’ গরুকে বাড়ি থেকে বের করে দেওয়া হলে, ৫,০০০ টাকা জরিমানা চাওয়া হবে মালিকের কাছ থেকে।

খট্টার আরও বলেছেন, সরকারের একার পক্ষে গরু সংরক্ষণ করা কঠিন। তাই মানুষকে বাড়িতে গরু রাখতে হবে। গরু পরিত্যাগ করা উচিত নয়।

গো-সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণের জন্য ২০১৫ সালের মার্চে হরিয়ানা সরকার গোহত্যা নিষিদ্ধ করে দেয়। কেউ গোহত্যা করলে তিন থেকে ১০ বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ডের আইন করা হয়। এবার গরু পরিত্যাগ রোখার জন্যও আইন করা হচ্ছে।