চণ্ডীগড়: দেশ জুড়ে চলছে লক ডাউন। এই অবস্থাতে নগদ অর্থ নিয়ে সমস্যার মধ্যে পরেছে সাধারণ মানুষ। এই মুহূর্তে প্রায় প্রতি রাজ্যর সরকার সাধারণ মানুষদের নিজেদের বারিরি ভেতরে থাকতে বলছেন। একান্ত প্রয়োজন না হলে বাড়ির বাইরে বেরোতে বারণ করছেন।

এই পরিস্থিতিতে সাধারণ মানুষদের পরিষেবা দেওয়ার জন্য একাধিক ব্যাংকের তরফে নেওয়া হয়েছে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আর এবারে যাতে অসুবিধা না হয় সেই কারণে হরিয়ানা সরকার সাধারণ মানুষদের বাড়িতে বাড়িতে টাকা পৌঁছানর দায়িত্ব গ্রহন করেছে।

হরিয়ানা সরকারের তরফে খোলা হয়েছে নতুন একটি পোর্টাল। যেখান থেকে প্রয়োজনীয় অর্থের জন্য মানুষজন বুকিং করতে পারবেন। আর সেই মত অর্থ তাদের বাড়ি পৌঁছে দেওয়া হবে। এই পদক্ষেপের ফলে সাধারণের নগদ অর্থ জনিত সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে বলে মনে করছেন অনেকে।

যারা এই সুবিধা নিতে চাইবেন তাদের bankslot.haryana.gov.in এই ওয়েবসাইট থেকে বুকিং করতে হবে। এই সুবিধার ফলে গ্রহিতারা ব্যাংকের স্লটগুলি বুক করতে পারবেন। এছাড়াও বাড়ির আছে নগদ অর্থ পাওয়ার সুবিধাও করে দেবে।

এই পোর্টালে গিয়ে মানুষদের cash delivery at home postal bank service এই অপশনে ক্লিক করতে হবে। তবে যাদের অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক রয়েছে তারাই এই সুবিধা পাবেন। এই সুবিধা নেওয়ার জন্য প্রাথমিক কিছু তথ্য গ্রাহকদের দিতে হবে।

সব তথ্য দেওয়া হয়ে গেলে apply বাটনে ক্লিক করতে হবে। তবে কেবলমাত্র এক হাজার থেকে দশ হাজার টাকাই এই সুবিধার মাধ্যমে নেওয়া যাবে। গ্রাহকরা এই সীমার মধ্যে যতবার খুশি টাকা নিজের বাড়ির সামনে নিতে পারবেন।

দেশ জুড়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৭৮৯২ তে। এছাড়া বেশ কয়েকজন মারাও গিয়েছেন। ত-বে সব থেকে বেশি আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে। এছাড়াও রাজধানী দিল্লি সহ বেশ কয়েক জায়গাতে ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই অবস্থাতে সাধারণ মানুষের হয়রানি না বাড়ানোর জন্য এই নয়া অভূতপূর্ব সুবিধা নিয়ে এল হরিয়ানা সরকার।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব