মুম্বই: ক’দিন আগেই ইংল্যান্ডে টি-২০ লিগ মাতিয়ে এসেছেন স্মৃতি মন্ধনা, হরমনপ্রীত কউর, জেমিমা রডরিগেজ, দীপ্তি শর্মারা। স্বাভাবিকভাবেই মন্ধনা, হরমনপ্রীতদের নিয়ে ঘুঁটি সাজাতে শুরু করেছে মহিলা বিগ ব্যাশ লিগের ফ্র্যাঞ্চাইজিগুলি। তবে আসন্ন মরশুমে বিগ ব্যাশ লিগে খেলা অনিশ্চিত হরমনপ্রীতদের।

এতদিন ছেলেদের সঙ্গেই সমান্তরালে চলত মেয়েদের বিগব্যাশ লীগে। এই প্রথমবার ডব্লিউবিবিএল অনুষ্ঠিত হবে স্বতন্ত্রভাবে। টুর্নামেন্টের সূচি এগিয়ে নিয়ে আসা হয়েছে আলাদা করে উইন্ডো তৈরি করে দিতে। এবছর উইমেন্স বিগ ব্যাশ লিগ শুরু হবে ১৮ অক্টোবর। চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। ঠিক ওই সময়ই ভারতের মহিলা ক্রিকেট দল ক্যারিবিয়ান সফরে ব্যস্ত থাকবে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে।

এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধ হোম সিরিজে ব্যস্ত ভারতের মহিলা ক্রিকেট দল। ১৪ অক্টোবর শেষ হচ্ছে হরমনপ্রীতদের দক্ষিণ আফ্রিকা সিরিজ। এক সপ্তাহের বিশ্রাম সেরে ঠিক তার পরই ক্যারিবিয়ান সফরে উড়ে যাবে ভারতীয় দল। ২৩ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা মন্ধনাদের। একমাসব্যাপী দীর্ঘ ক্যারিবিয়ান সফরের পর বিগ ব্যাশে যোগ দেওয়ার জন্য পর্যাপ্ত সময় হাতে থাকবে না হরমনপ্রীতদের।

যার অর্থ, এবছর সিডনি থান্ডার হরমনপ্রীতকে নতুন চুক্তিতে আবদ্ধ করতে আগ্রহ দেখাবে না। যদিও ভারতের টি-২০ ক্যাপ্টেনের সামনে মেলবোর্ন স্টারসের প্রস্তাব রয়েছে। হবার্ট হ্যারিকেন্স অবশ্য ইতিমধ্যেই স্মৃতি মন্ধনার সঙ্গে চুক্তি বাড়িয়ে নিয়েছে। মন্ধনা এর আগে বিগ ব্যাশে ব্রিসবেন হিটের হয়েও প্রতিনিধিত্ব করেছেন। অভিষেক মরশুমে ইংল্যান্ডের টি-২০ লিগে চোখ ধাঁধানো ব্যাটিং করা জেমিমা রডরিগেজকে দলে নেওয়ার জন্য অন্তত দুটি বিগ ব্যাশ ফ্র্যাঞ্চাইজি আগ্রহ দেখিয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ