বালি: পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধির অভিনব প্রতিবাদ বালি তৃণমূল নেতৃত্বের। স্কুটারকেই প্রতীকী হিসাবে বাঁশের দোলায় ঝুলিয়ে হরিবোল দিয়ে রাস্তায় খই ছড়িয়ে শবযাত্রা করে নিয়ে যাওয়া হল শ্মশানঘাটে। পেট্রপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদেই স্কুটারের এই শ্মশানযাত্রা হয় তৃণমূলের উদ্যোগে।

৫৬ নম্বর ওয়ার্ডের প্রাক্তন কাউন্সিলর তৃণমূল নেতা বলরাম ভট্টাচার্যের নেতৃত্বে সোমবার বিকালে ওই অভিনব কর্মসূচি নেওয়া হয়। যে হারে পেট্রোল ডিজেলের দাম বাড়ছে তাতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। যেখানে সংসার চালাতেই গরিব ও মধ্যবিত্তের হিমশিম অবস্থা, সেখানে এত টাকা খরচ করে তেল তুলে স্কুটার, মোটরবাইক চালিয়ে কর্মস্থলে পৌঁছানো বোঝা হয়ে দাঁড়িয়েছে মানুষের। তাই স্কুটার চালিয়ে নয়, স্কুটার কাঁধে চাপিয়ে শ্মশানযাত্রা করলেন তৃণমূল নেতৃবৃন্দ।

প্রতীকী প্রতিবাদ হিসাবেই এমন কর্মসূচি বলে জানানো হয়েছে। সোমবার বালির পাঠকঘাট শ্মশানে কাঁধে করে হরিবোল দিয়ে শবযাত্রায় স্কুটার নিয়ে যাওয়া হয়। রাস্তায় খই ছড়ানো হয়। হরিবোল ধ্বনি দেওয়া হয়।

তবে স্কুটারকে নিয়ে শবযাত্রা এই প্রথম না। তৃণমূলেরও আগে ডিওয়াইএফআই কর্মীরা স্কুটারকে কাঁধে চাপিয়ে হরিধ্বনি দিতে দিতে রাস্তায় বেরিয়েছিলেন। সেই ঘটনার ভিডিও রীতিমতো সাড়া ফেলেছিল ফেসবুকে। এরপর সেই একই রাস্তায় হাটল রাজ্যের শাসকদলের নেতারাও।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ