মুম্বই: চোটের জন্য আপাতত জাতীয় দলের বাইরে টিম ইন্ডিয়ার এক নম্বর পেসার জসপ্রীত বুমরাহ। এবার বেশ কিছুদিনের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে সরে থাকতে হবে তারকা অল-রাউন্ডার হার্দিক পান্ডিয়াকে। কোমরের চোট সারাতে বুমরাহ এই মুহূর্তে লন্ডনে বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ নিচ্ছেন। লন্ডনের বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ মতোই এবার কোমরে অস্ত্রোপচার করালেন হার্দিক পান্ডিয়া।

২৫ বছর পান্ডিয়া গত বছর সেপ্টেম্বরে এশিয়া কাপ চলাকালীন প্রথমবার পিঠের নিচের দিকে সমস্যা অনুভব করেন। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের মাঝেই মাঠ ছাড়তে হয় তাঁকে। পরে আইসিসি ওয়ার্ল্ড কাপের সময় জাতীয় দলের আঙিনায় ফিরে আসেন পান্ডিয়া। বিশ্বকাপের পর ওয়েস্ট ইন্ডিজ সফরের দল থেকে বিশ্রাম দেওয়া হয় তারকা অল-রাউন্ডারকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পুনরায় জাতীয় দলের জার্সি গায়ে চাপান হার্দিক।

তবে সিরিজের তৃতীয় টি-২০’র পরেই হার্দিক বোর্ডকে পুরনো চোটের জায়গায় যন্ত্রণা অনুভবের কথা জানান। মেডিক্যাল ইউনিটের সঙ্গে আলোচনার পর বিসিসিআই লন্ডনের মেরুদন্ড বিশেষজ্ঞদের পরামর্শ নেয়। দীর্ঘমেয়াদী স্বস্তির জন্য বিশেষজ্ঞ ডাক্তাররা পান্ডিয়ার কোমরে অস্ত্রোপচারের পরামর্শ দেন। সেইমতো পান্ডিয়ার চোটের জায়গায় অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়।

শনিবারের চোটের জায়গায় সফলভাবে অস্ত্রোপচার হয় পান্ডিয়ার। সোশ্যাল মিডিয়ায় হাসপাতালের বেডে শুয়ে পান্ডিয়া নিজেই সফল অস্ত্রোপচারের কথা জানান অনুরাগীদের। যদিও তাঁর চোট সারিয়ে মাঠে ফেরার সম্ভাব্য দিন-ক্ষণ সম্পর্কে নির্দিষ্ট কিছু জানানো হয়নি।

শনিবারই বিসিসিআই-এর তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘গত ২২ সেপ্টেম্বর বেঙ্গালুরুতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের সিরিজের শেষ টি-২৯ ম্যাচের পরেই পান্ডিয়া পিঠের নিচের দিকে যন্ত্রণা অনুভবের কথা জানায়। বিসিসিআই-এর মেডিক্যাল ইউনিট লন্ডনের একদল বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেয়।পান্ডিয়ার সমস্যার দীর্ঘমেয়াদী সমাধান হিসাবে বিশেষজ্ঞ ডাক্তাররা অস্ত্রোপচারের পরামর্শ দিয়েছেন।’