আগ্রা: বিশ্বের এক অন্যতম আশ্চর্যের নাম ‘তাজ মহল’। মুঘল আমলের এই স্থাপত্য দেখে আজও বিস্ময় তৈরি হয় আমজনতার। ভারতে কোনও বিশেষ অতিথি এলেই, তাঁদের বাকেট লিস্টে অবশ্যই থাকে তাজ মহল। লেডি ডায়না, ভ্লাদিমির পুতিন কিংবা উইলিয়াম-কেটস প্রত্যেকেই তাজমহলের একেবারে সোজাসুজি দাঁড়িয়ে তুলেছেন ‘আইকনিক’ ছবি। বাদ গেলেন না ট্রাম্প দম্পতিও।

সোমবার ভারতে এসেছেন ডোনাল্ড ট্রাম্প ও মেলানিয়া। সঙ্গে রয়েছেন মেয়ে ইভাঙ্কাও। তাঁরা এদিন তাজ মহল পরিদর্শন করলেন। আর তাঁদের সঙ্গে ছিলেন আগ্রার বাসিন্দা নীতিন। তিনিই ঘুরে দেখালেন শাহজাহানের সেই অমর কীর্তি।

তাজ মহলের বিশেষত্ব, ইতিহাস বুঝিয়ে বললেন ট্রাম্প দম্পতিকে। নীতিন কুমার সিং-এর এটাই পেশা। ভিভিআইপি-রা যখন তাজ মহলে আসেন, তখন তাঁদের সবকিছু ঘুরে দেখানোই তাঁর কাজ।

এর আগে ব্রাজিএর প্রেসিডেন্ট মেসিয়াস বলসনারো-কে তাজ মহল ঘুরে দেখান তিনি। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকেও তাজ মহল পরিদর্শন করিয়েছেন।

এদিন ট্রাম্পের তাজ মহল দর্শনের পর তিনি বলেন, নিখুঁত ইতিহাস তিনি বর্ণনা করেছেন ট্রাম্প দম্পতিকে। তাঁরা নাকি সবটা শুনে একটাই কথা বলেছেন, ‘ইনক্রেডিবল।’ ট্রাম্প দম্পতি আবারও আসবেন বলে জানিয়েছেন।

আগ্রার বাসিন্দা নীতিন নরেন্দ্র মোদীর একজন ভক্ত। নিজেও মোদীর মতই সাজতে ভালোবাসেন।

তাজ মহল পরিদর্শনের পর ট্রাম্প লিখেছেন, “The Taj Mahal inspires awe. A timeless testament to the rich and diverse beauty of Indian culture. Thank you India,”

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প