স্টাফ রিপোর্টার, হলদিয়া: হলদিয়া মেলায় কৃষি ও পুষ্প প্রদর্শনী প্রাঙ্গণে হলদিয়া মৎস্য দফতরের স্টলে অভিনব উদ্যোগ। রয়েছে “ফিশ স্কেল আর্টস”। উচ্ছিষ্ট ফেলে দেওয়া মাছের আঁশের থেকে বিভিন্ন সুন্দর সুন্দর উপকরন। মৎস্য বিভাগের স্টলে প্রদর্শীত করা হয়েছে মাছের আঁশের থেকে তৈরি মেয়েদের কানের দুল, গলার হার ইত্যাদি। রয়েছে আঁশের তৈরি মহাপুরুষদের প্রতিকৃতি, ঘর সাজানোর বিভিন্ন উপকরন। আঁশ দিয়ে তৈরি রবীন্দ্রনাথ ঠাকুরের সুন্দর সুন্দর প্রতিকৃতি।

সবথেকে ভিড় হচ্ছে হলদিয়ায় প্রথম চাষ হওয়া মনিপুরের পেংবা মাছ দেখার জন্য। রয়েছে আমেরিকান পমফ্রেট মাছ, জয়ন্তী রুই ইত্যাদি বিভিন্ন ধরনের মাছের সম্ভার। কাঁচের অ্যাকোয়ারিয়ামে আছে বিভিন্ন রঙিন মাছ। হলদিয়ায় নীল বিপ্লব প্রকল্পে গড়ে ওঠা মাছের হ্যাচারীর একটি মডেলও সাজানো হয়েছে এখানে।

আগামী ৭ ফেব্রুয়ারি শুক্রবার ওই মেলা প্রাঙ্গনে মৎস্য বিভাগীয় আলোচনা সভা হবে। তার সঙ্গে ঐ দিন মাছের আঁশের থেকে কিভাবে বিভিন্ন উপকরন তৈরি করা যায় তা হাতে কলমে শেখানোও হবে। এছাড়া যে কেউ পুকুরের জল নিয়ে আসলে তা পরীক্ষা করে মাছ চাষের উপযুক্ত পরামর্শ তৎক্ষণাৎ জানিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

এই বিষয়ে হলদিয়ার মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু জানান, হলদিয়ার মাছ ও চাষের বিভিন্ন উদ্যোগ মেলার স্টলে রাখা হয়েছে। বেশ কিছুদিন আগে হলদিয়ার মৎস্য দফতরের কাছে বেশ কিছু মহিলারা মাছের আঁশের ওপর প্রশিক্ষন পেয়েছেন। এর মধ্যে অঙ্কিতা প্রধান নামের একজন মাছের আঁশের উপকরন গুলি তৈরি করে দিয়েছে। বেশ আকর্ষনীয় হয়েছে। তিনি আরও জানান, মেলায় তুলে ধরা হয়েছে শুধু মাছ চাষই নয়, মাছের আঁশের থেকেও কর্মসংস্থান হয়।