কুয়ালালামপুর ও রিয়াধ: করোনায় মৃত্যুর সংখ্যা ৮০০ পার করেছে। সংক্রমণে মারা গিয়েছেন এক রাজকুমার। সৌদি আরব সরকার আসন্ন হজ পালন ঘিরে চিন্তিত। কারণ, বিশ্ব জুড়ে চলতে থাকা করোনা মহামারির কারণে বিভিন্ন দেশের তীর্যযাত্রীদের মাধ্যমে আরও ছড়াতে পারে।

এই অবস্থায় দুটি বৃহত্তম মুসলিম সংখ্যাবহুল দেশ ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া চলতি বছর হজ পালনে নিজ নিজ দেশের নাগরিকদের হজ পালনে নিষেধাজ্ঞা জারি করল। বিবিসি জানাচ্ছে এই খবর।

আল জাজিরা ও আরব নিউজের খবর, করোনা সংক্রমণ বাড়লেও মৃত্যুর হার ঠেকিয়ে রেখেছে সৌদি সরকার। তবে বিভিন্ন মসজিদ খোলা হয়েছে ফের। এই অবস্থায় হজ পালিত হলে সংক্রমণ আটকানোর ক্ষমতা নেই।

ওয়ার্ল্ডোমিটারের হিসেব, শুক্রবার পর্যন্ত সৌদি আরবে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ১৬ হাজারের বেশি। বিবিসি জানাচ্ছে, সৌদি পরিস্থিতি খতিয়ে দেখেই ইন্দোনেশিয়ার পর মালয়েশিয়া সরকার তাদের নগারিকদের এবছর হজের জন্য সৌদি আরব যাওয়ার অনুমতি দেবে না বলে সিদ্ধান্ত নিল।

হজ পালন করতে গিয়ে নাগরিকদের করোনাভাইরাস সংক্রমণ হতে পারে, এমন আশঙ্কা থেকে এই সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া।

বিবিসি জানাচ্ছে, মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়া থেকে প্রতিবছরই বহু মানুষ হজ করতে সৌদি আরবে যান। এবছর মালয়েশিয়া থেকে প্রায় ৩০ হাজার মানুষের হজ করতে যাওয়ার পরিকল্পনা ছিল। প্রতিবছর বিশ্বের প্রায় ২৫ লাখ মুসলিম হজ পালন করতে সৌদি আরব যান।

রয়টার্স জানাচ্ছে, হজযাত্রী হিসেবে অন্যান্য বারের তুলনায় এবার ২০ শতাংশ কম মানুকে আসার অনুমতি দিতে চলেছে সৌদি আরব।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।