প্রতীতি ঘোষ, হাবড়া : ফের এক সপ্তাহ লকডাউন ঘোষনা করা হল হাবড়া পুর-এলাকায়। হাবড়া পুরসভার তরফে এই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। বাজার-ঘাট বন্ধ থাকলেও সঠিক ভাবে নিয়ম মানছে না এলাকা বেশিরভাগ মানুষ। চলছে ঠেলাগাড়িতে সবজি বিক্রি ও নিয়মিত বসছে পথের পাশের অস্থায়ী দোকান।

আর দিন যত যাচ্ছে ততই উত্তর ২৪ পরগনার হাবড়া তে বেড়ে চলছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আরও এক সপ্তাহ লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাবড়া এলাকায় করোনা আক্রান্তের সংখ্যা সেঞ্চুরি করেছে কয়েকদিন আগেই। বর্তমানে আক্রান্তের সংখ্যা ১১৩।

ইতিমধ্যেই হাবড়া পুরসভা এলাকায় পাঁচজনের করোনায় মৃত্যু হয়েছে। তাই পুরসভার তরফে করোনায় রাস টানতে আবারও এক সপ্তাহের টানা লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্ত হয়েছে ডাকঘর, ব্যাঙ্কিং পরিষেবা ,দুধ সরবরাহ ও ওষুধের দোকানের মতো গুরুত্বপূর্ণ পরিষেবা ছাড়া কোন কিছুই খোলা থাকবে না । সবজি, মাছ ,মুদিখানা সহ সমস্ত দোকানপাটের মত বাকি সব বন্ধ থাকবে।

ইতিমধ্যেই নবান্নের তরফে ৩১ আগস্ট পর্যন্ত ধাপে ধাপে ৯দিনের কমপ্লিট লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পুরসভার তরফের এই বাড়তি উদ্যোগ কতটা কাজে আসে সেটাই এখন দেখার। কারন বৃহস্পতিবার হাবড়া বাজার চত্বরে এবং শহরেই দেখা গেল বেশ কিছু মানুষ ঠেলাগাড়ি নিয়ে সবজি বিক্রি করতে বেরিয়েছে, কেউ পথের পাশে অস্থায়ী দোকান খুলে বসেছে ।অনেকেরই নেই মাস্ক।

অবশ্য এবিষয়ে পুর প্রশাসক জানায় তাদের কাছে যে সমস্ত অভিযোগ আসছে প্রশাসনের সাহায্য নিয়ে সেই সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে । কোথাও দোকান খোলা থাকলে শহরাঞ্চলে ছুটে যাচ্ছে পুলিশ ,এমনটাই জানান পুর প্রশাসক নিলিমেস দাস ।

অন্যদিকে, পুরসভার উদ্যোগে শুরু হলো র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট। আজ বৃহস্পতিবার চেতলায় প্রথম এই টেস্ট শুরু হল৷ প্রথম দফায় যে ২৫ জনের নমুনা পরীক্ষা করা হয়৷ মাত্র ৩০ মিনিটে তারা করোনা রিপোর্ট জানতে পারলেন৷ জানা গিয়েছে, চেতলায় প্রথম দফায় যে ২৫ জনের নমুনা পরীক্ষা করা হয়, তাদের মধ্যে ২ জন করোনা আক্রান্ত৷

নমুনা পরীক্ষার পাশাপাশি অক্সিমিটারের মাধ্যমে বাসিন্দাদের অক্সিজেন ও পালস রেটও চেক করা হয়৷ সেখানে হাজির ছিলেন কলকাতা পুরসভার প্রশাসকমন্ডলীর চেয়ারম্যান ফিরাহাদ হাকিম৷ দুই দিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন বাংলায় র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হবে৷

এরপরই কলকাতা পুরসভা উদ্যোগ নিয়ে আজ বৃহস্পতিবার থেকে কলকাতায় শুরু হয়েছে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট৷

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ