কুম্বা: অস্ত্রশস্ত্র নিয়ে এবারে ক্যামেরুনের দক্ষিণ-পশ্চিম এলাকার একটি স্কুলে হামলা চালাল বন্দুকবাজেরা। শনিবারের এই হামলায় কমপক্ষে ৮ শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

কোনও গোষ্ঠী এখনও কুম্বার এই স্কুলে হামলার দায় স্বীকার করেনি। তবে গত ৩ বছর ধরে এই এলাকায় অ্যাংলোফোন বিচ্ছিন্নতাবাদী এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে একাধিকবার সহিংস আন্দোলন হয়েছে।

এক অফিসারের বিবৃতিতে এই ৮ জন শিশুর মৃত্যু হয়েছে বলে জানানো হয়েছে। পাশাপাশি তিনি জানিয়েছেন, এই হামলার জেরে আরও ১২ জন আহত হয়, তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ইদানীংকালের মধ্যে এই হামলাকে সবচেয়ে বিপজ্জনক বলে আখ্যা দিচ্ছে সেখানকার প্রশাসন।

আরও পড়ুন – করোনা আবহে বালি শিল্পীর ভাবনায় মা দুর্গা সাড়া ফেলেছে দেশ-বিদেশে

কুম্বার এক আধিকারিক সংবাদসংস্থাকে জানিয়েছে, দুপুরের দিকে আক্রমণ করে ওই জঙ্গিরা। সে সময় বাচ্চারা ক্লাসেই ছিল। নির্বিচারে তাঁদের ওপর গুলি চালানো হয়।

গুলি চালানোর দৃশ্য দেখে ভয় পেয়ে অনেক ছাত্র জানলা থেকে লাফ মেরে পালানোর চেষ্টা করে। দোতলা থেকে লাফ মারার জন্যও বেশ কয়েকজন আহত হয়।

এঘটনায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। স্থানীয় এক সংবাদ প্রতিনিধির ভিডিওতে দেখা গিয়েছে, ঘটনার পর পড়ুয়াদের বাড়ির লোকেরা এসে স্কুলে ভিড় জমান ও দ্রুত নিজেদের বাচ্চাকে সেখান থেকে বের করে নিয়ে যান।

দেশে এবং বিদেশের একাধিক সংবাদমাধ্যমে টানা দু'দশক ধরে কাজ করেছেন । বাংলাদেশ থেকে মুখোমুখি নবনীতা চৌধুরী I