শ্রীনগর: এয়ারপোর্ট থেকে বেরতে দেওয়া হচ্ছে না কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকে। বৃহস্পতিবার কাশ্মীরে কংগ্রেস নেতাদের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন তিনি। কিন্তু তাঁকে কাশ্মীরে প্রবেশ করতে দেওয়া হয়নি। সম্ভবত, এয়ারপোর্ট থেকেই তাঁকে ফিরিয়ে দেওয়া হবে।

রাজ্যসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস সাংসদ গুলাম নবি আজাদের সঙ্গে ছিলে জম্মু ও কাশ্মীরে কংগ্রেস চিফ গুলাম আহমেদ মীরও। তাঁদের দু’জনকেই আটকে দেওয়া হয়েছে শ্রীনগর এয়ারপোর্টে। নিরাপত্তার কারণেই তাঁদের ঢুকতে দেওয়া হয়নি বলে জানা গিয়েছে।

এর আগে ৩৭০ ধারা বিলোপের পর শ্রীনগরে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক বিক্ষোভকারীর মৃত্যু হয়৷ জম্মু-কাশ্মীর জুড়ে রাজনৈতিক নেতা-সহ ৪০০ জনের বেশি মানুষকে গ্রেফতার করার খবর পাওয়া গিয়েছে৷ জানা গিয়েছে, কাশ্মীরে কমপক্ষে ৬ জন হাসপাতালে ভর্তি৷ তাঁদের শরীরে গুলির ক্ষত পাওয়া গিয়েছে৷

কাশ্মীরে এখনও জারি আছে ১৪৪ ধারা। তবে কাশ্মীরের পরিবেশ শান্ত বলে জানিয়েছে কেন্দ্র। রিপোর্ট দিয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। তিনি কাশ্মীরের রাস্তায় দাঁড়িয়ে সেখানকার মানুষের সঙ্গে কথাও বলেছেন। সন্ধেয় শহরের কিছু কিছু জায়গায় খোলা হচ্ছে দোকান।

অন্যদিকে, বৃহস্পতিবারই অল ইন্ডিয়ায় রেডিও-তে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

লোকসভায় কাশ্মীর পুনর্গঠন বিল পাশ হওয়ার দু’দিন পর জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে চলেছেন প্রধামন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এটাই বোধহয় কেন্দ্রীয় সরকারের সবথেকে বড় সিদ্ধান্ত। তাই সেই সম্পর্কেও মোদী ব্যাখা দিতে পারেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

কাশ্মীর পুনর্গঠন বিলে কাশ্মীর থেকে আর্টিকল ৩৭০ তুলে নেওয়া হয়েছে, অর্থাৎ স্পেশাল স্টেটাস তুলে দেওয়া হয়েছে এছাড়া জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে দুটি পৃথক কেন্দ্রশাসত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। এই সিদ্ধান্তের পরই প্রতিক্রিয়া এসেছে পাকিস্তান থেকে। সব দ্বিপাক্ষিক চুক্তি ভেঙে দিতে চাইছে তারা।