আমেদাবাদ: পদত্যাগের ইচ্ছা প্রকাশ করলেন গুজরাতের মুখ্যমন্ত্রী আনন্দীবেন পটেল। সোমবার ফেসবুকে পোস্ট করে এই ইচ্ছার কথা জানিয়েছেন তিনি। বিজেপি তাঁর এই আর্জি মেনে নিয়েছে। মঙ্গলবারই নতুন নাম ঘোষণা করা হবে বলেও জানা গিয়েছে। সম্ভবত নীতিনভাই পটেলের নাম ঘোষণা করা হবে। তিনি বর্তমানে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী।

কিছুদিনের মধ্যেই নতুন সরকার নির্বাচনে ভোট হবে গুজরাতে। আর সূত্রের খবর অনুযায়ী আনন্দিবেনের জন্যই নাকি মোদীর রাজ্যে জনপ্রিয়তা কমেছে বিজেপির। আর সেইজন্যই তাঁকে সরানোর পরিকল্পনা চলছিল দলের অন্দরে। বেশ কয়েকমাস ধরেই চলছিল জল্পনা। ২০১৪ তে মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর তাঁকে মোদী নিজেই বেছে এই পদে বসান। আর গতবছর সংরক্ষণের দাবিতে প্যাটেলদের আন্দোলন অস্বস্তিতে ফেলে গুজরাত সরকারকে। সেই আন্দোলন নিয়ন্ত্রণে আনতে আনন্দীবেন প্যাটেলের পদক্ষেপে কিছুটা হলেও বিজেপির পুরনো ভোটব্যাঙ্কে চিড় ধরে। প্যাটেল আন্দোলন নিয়ন্ত্রণে আনতে তাঁর ভূমিকা নিয়ে বিজেপি নেতা ওম মাথুরের রিপোর্ট আনন্দীবেন প্যাটেলের বিরুদ্ধে গিয়েছে বলেই এমন সিদ্ধান্ত বলে অনুমান। আর সেই কারণেই পুরনো ভোটব্যাঙ্ক ধরে রাখতে তাঁকে সরানোর সিদ্ধান্ত নিচ্ছিল বিজেপি।

এদিকে, এবছরই ৭৫ বছরে পা দিচ্ছেন আনন্দীবেন প্যাটেল। তাঁকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরানোর কারণ হিসেবে এই বিষয়টি দেখানো হয়েছিল বলে সূত্রের খবর।