প্রতীকী ছবি

আহমেদাবাদঃ ফের ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাতের কচ্ছ জেলা। সোমবার সন্ধ্যায় উপকূলবর্তী এই জেলায় ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.৩। তবে এই ঘটনায় কোন ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর এখনও পাওয়া যায়নি।

সুত্রের খবর, সন্ধ্যা ৭টা নাগাদ এই ঘটনাটি ঘটে। গান্ধীনগরের সিসমোলজিক্যাল রিসার্চ ইন্সটিউট দেওয়া তথ্য অনুযায়ী, যার উৎসস্থল কচ্ছ জেলার ২৩ কিলোমিটার উত্তর-পূর্ব দিকের বাছাউ এলাকা। জানা গিয়েছে, একটি মৃদু কম্পন অনুভূত হওয়ার একঘণ্টার মধ্যেই ওই জেলাতে এই বড়সড় কম্পন হয়। রাজধানী শহর আহমেদাবাদ থেকে যা প্রায় ৩৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

জেলা প্রশাসনের সূত্রের খবর, ভূমিকম্পের জেরে কোন ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর এখনও পাওয়া যায়নি। এদিন সকালেই রিখটার স্কেলে ২.৭ মাত্রার কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে সিসমোলজিক্যাল রিসার্চ ইন্সটিউট সূত্রে। যার উৎসস্থল দুধাই জেলার ১৬ কিলোমিটার উত্তর-পশ্চিমে। ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন সাধারণ মানুষ ৷ অনেকেই ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন ৷ তবে ভূমিকম্পে তেমন ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি ৷ কোনও প্রাণহানির খবরও পাওয়া যায়নি।

২০০১ সালের জানুয়ারি মাসে কচ্ছ জেলার মানুষ ভয়াবহ ভূমিকম্পের সম্মুখীন হয়। যে ঘটনা হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে পাশাপাশি লাখের বেশি বাড়ির ক্ষয়ক্ষতির খবর পাওয়া গিয়েছে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা