নয়াদিল্লি: চলতি আর্থিক বছরে জিএসটি আদায় ফের এক লক্ষ কোটি টাকা ছাড়াল৷ এপ্রিল মাসের পর অক্টোবর মাসে এক লক্ষ কোটি টাকা আদায় হয়েছে। একদিকে উৎসবের মরসুমে হওয়ায় দেশজুড়ে কেনাকাটার ভালই হচ্ছে অন্যদিকে করফাঁকি বন্ধ করতে সরকারি নজরদারিতে এই আদায় বেড়েছে বলে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানিয়েছে।

অক্টোবর মাসে জিএসটি বাবদ মোট আদায় হয়েছে ১,০০,৭১০ কোটি টাকা। গত এপ্রিলে আদায় হয়েছিল ১,০৩,৪৫৮ কোটি টাকা।যদি চলতি আর্থিক বছরের বাকি মাসগুলিতে জিএসটি আদায়ের এমন ধারা বজায় রাখা যায় তাহলে সরকার রাজকোষে ঘাটতির পরিমাণ বাজেট লক্ষ্যমাত্রায় (দেশের জিডিপির ৩.৩ শতাংশ) বেঁধে রাখা সহজ হবে বলেই মনে করা হচ্ছে। যদিও প্রতি মাসে ১ লক্ষ কোটি টাকার বেশি আদায় হবে বলে ধরা হলেও এপ্রিল এবং অক্টোবর ছাড়া অন্য মাসগুলিতে আদায় এক লক্ষ ছাড়ায়নি৷

লক্ষ্য করা গিয়েছে গত মাসে যে সব রাজ্যে কর আদায় রীতিমতো বেড়েছে তার মধ্যে রয়েছে কেরল (৪৪ শতাংশ), ঝাড়খণ্ড (২০ শতাংশ), রাজস্থান (১৪ শতাংশ), উত্তরাখণ্ড (১৩ শতাংশ) ও মহারাষ্ট্র (১১ শতাংশ)। এই মোট কর আদায়ের মধ্যে রাজ্যগুলির জিএসটি খাতায় আদায় হয়েছে ৫২,৯৩৪ কোটি টাকা অন্যদিকে বাকি ৪৮,৯৫৪ কোটি টাকা গিয়েছে কেন্দ্রীয় সরকারের খাতায়।