বেলগ্রেড: করোনা উদ্বেগের মধ্যে দিনকয়েক আগে মার্কিন মুলুকে গ্র্যান্ড স্ল্যাম খেলতে যাওয়ার ব্যাপারে অনীহা প্রকাশ করেছিলেন নিজেই। অথচ দেশের রাজধানী শহর বেলগ্রেডে কোভিড১৯ উদ্বেগের মধ্যেই প্রদর্শনী টুর্নামেন্ট আয়োজন করে সমালোচনার মুখে বিশ্বের পয়লা নম্বর নোভাক জকোভিচ। সবচেয়ে উদ্বেগের বিষয় জোকারের প্রদর্শনী টুর্নামেন্টে অংশগ্রহণ করে নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বুলগেরিয়ার টেনিস তারকা গ্রিগর দিমিত্রভ এবং ক্রোয়েশিয়ার টেনিস তারকা বোর্না করিচ।

ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে ‘জোকার’। গত সপ্তাহে গ্রিগর দিমিত্রভ, আলেকজান্ডার জেরেভ, ডমিনিক থিয়েমদের মত প্রথম সারির টেনিস তারকাদের নিয়ে সার্বিয়ার রাজধানী শহর বেলগ্রেড শহরে ‘আদ্রিয়া ট্যুর’ নামে একটি প্রদর্শনী টেনিস টুর্নামেন্ট আয়োজন করেন সার্বিয়ান টেনিস মায়েস্ত্রো জকোভিচ। যার ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ক্রোয়েশিয়ার জাদার শহরে। রবিবাসরীয় ফাইনালে জোকার এবং রুবলেভ মুখোমুখি হওয়ার কথা থাকলেও ফাইনালের আগেই করোনা আক্রান্ত হন বুলগেরিয়ান দিমিত্রভ। স্বাভাবিকভাবেই টুর্নামেন্ট স্থগিত হয়ে যায়।

সার্বিয়ায় লকডাউনে শিথিলতা জারি হয়েছে আগেই। তারপরেও সমস্ত সরকারি গাইডলাইন মেনেই প্রদর্শনী এই টুর্নামেন্টের আয়োজন করা হলেও সোশ্যাল মিডিয়ায় জকোভিচের মুন্ডপাত চলছেই। কারণ টুর্নামেন্ট চলাকালীন সোশ্যাল ডিসট্যান্সিংকে অগ্রাহ্য করে জকোভিচের সঙ্গে পার্টি করতে দেখা যায় দিমিত্রভ, থিয়েম, করিচদের। রবিবার দিমিত্রভের করোনায় আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে আসতেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সেই ভিডিও নিয়ে জকোভিচের সমালোচনা করছেন অনুরাগীরা।

উদ্বেগ দ্বিগুণ করে মঙ্গলবার টুর্নামেন্টের আরেক প্রতিযোগী বোর্না করিচ জানিয়েছেন তাঁরও করোনা পজিটিভ ধরা পড়েছে। শনিবার টুর্নামেন্টের সেমিফাইনাল শেষে দিমিত্রভের সঙ্গে করিচের হাত মেলানোর বিষয়টি ধরা পরেছে ভিডিওতে। শুধু তাই নয়। বেলগ্রডে জোকার আয়োজিত এই চ্যারিটি টুর্নামেন্ট দেখতে ৪ হাজার অনুরাগী জমায়েত হয়েছিলেন কোর্টে। খুদে বলবয়দের সঙ্গে প্রতিযোগীদের এক ফ্রেমে একটি ছবি ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। যা আশঙ্কা আর বাড়িয়ে তুলেছে।

সব সমালোচনা শুনে ড্যামেজ কন্ট্রোলে নেমেছেন জোকোভিচ। ড্যামেজ কন্ট্রোলে নেমে তিনি জানিয়েছেন, ‘আমেরিকা কিংবা ব্রিটেনের তুলনায় সার্বিয়া এবং পার্শ্ববর্তী দেশগুলোর পরিস্থিতি অনেক আলাদা। পাশাপাশি সমস্ত সরকারি গাইডলাইন মেনেই টুর্নামেন্ট আয়োজিত হয়েছে।’

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ