নয়াদিল্লি:  বাইকপ্রেমীদের জন্যে সুখবর! ভারতের মাটিতে দাম কমাচ্ছে আমেরিকার সর্ববৃহত মোটরবাইক নির্মান সংস্থা ‘ইন্ডিয়ান মোটরসাইকেল’। মূলত কাস্টম ডিউটি এক ধাক্কায় কমে যাওয়াতেই প্রায় ৩ লক্ষ টাকা দাম কমবে এই সংস্থার তৈরি বাইকগুলির। প্রসঙ্গত, গত মাসে আমদানি হওয়ার সমস্ত দামি বাইকের করের সীমা কমিয়ে দিয়েছে মোদী সরকার। প্রায় ৫০ শতাংশ কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিদেশ থেকে আমদানি হওয়াযে সমস্ত বাইকগুলির ৮০০ সিসি কিংবা তার কম ইঞ্জিনের ক্ষমতা ৬০ শতাংশ করে ছাড় দেওয়া হয়েছে। ইঞ্জিন ক্ষমতা যে সমস্ত বাইকগুলির বেশি অর্থাৎ ৮০০ সিসির উপর তাতে ৭৫ শতাংশ ছাড় দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ফলে ইন্ডিয়ান বাইকগুলির ক্ষেত্রে কাস্টমসে অনেকটাই ছাড় পাওয়াতে দামও একধাক্কায় অনেকটা কমে যাচ্ছে।

সংস্থার তরফে জানানো হয়েছে, সরকার আমদানি কর কমিয়ে দেওয়াতে খুশি আমরা। দামের উপর প্রায় ৫০ শতাংশ কর কমে যাওয়ার ফলে বাইকের দাম কমানো হচ্ছে সংস্থার তরফে। এর ফলে তাদের তৈরি একাধিক মডেলের বাইকের বিক্রি ভারতের বাজারে আরও বাড়বে বলে আশাবাদী সংস্থা।

ইন্ডিয়ান বাইক পোলারাইস সংস্থার তৈরি বাইক। যার আমেরিকার বুকে প্রথম মোটরবাইক কোম্পানি। সে দেশের মাটিতে তো বটেই গোটা বিশ্বে এই সংস্থার তৈরি বাইকের যথেষ্ট চাহিদা রয়েছে। গত কয়েক বছর আগে ভারতের বাজারেও বাইক বিক্রি শুরু করে এই সংস্থা। এরপর ধীরে ধীরে বেশ জনপ্রিয়তাও লাভ করে এই সংস্থা। কিন্তু দাম কিছুটা বেশি হওয়াতে সহজে এই বাইক কেনার ক্ষেত্রে সাহাস পেত না সাধারণ মানুষ। অবশেষে দাম একধাক্কায় অনেকটাই কমে যাওয়াতে ভারতের বাজারে এই বাইক বিক্রি অনেকটাই বাড়বে বলে আশা করা যাচ্ছে।