নয়াদিল্লিঃ  ফের বাংলাকে অনুদান মোদী সরকারের। ৩,৩০৯ কোটি অনুদান অনুমোদন করল মোদী সরকার। ২০২০-২১ অর্থবর্ষে দ্বিতীয় কিস্তিতে বাংলার জন্য এই অনুদান মঞ্জুর করল কেন্দ্র। ইতিমধ্যে পিআইবি তরফে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, অর্থ মন্ত্রকের তরফে দেশের মোট ১৮টি রাজ্যের জন্য অনুদান অনুমোদন করেছে কেন্দ্র। ১৮টি রাজ্যের গ্রাম পঞ্চায়েতের জন্য এই অনুদান মঞ্জুর করা হয়েছে। মোট ১২ হাজার ৩৫১ কোটি টাকা অনুদান দিয়েছে কেন্দ্র। এরফলে ২০২০-২১ অর্থবর্ষে এখনও পর্যন্ত মোট ৪৫ হাজার ৭৩৮ কোটি টাকা দেশব্যাপী গ্রাম পঞ্চায়েত এলাকার জন্য মঞ্জুর করল কেন্দ্র।

পিআইবি প্রকাশিত তালিকায় দেখা যাচ্ছে, দ্বিতীয় দফার কিস্তিতে সর্বাধিক অনুদান পেয়েছে মোট ৮টি রাজ্য। যে তালিকায় রয়েছে মহারাষ্ট্র, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, বিহার, গুজরাট, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গ।

এক নজরে পিআইবির তরফে দেওয়া বিজ্ঞপ্তিতে কি জানানো হয়েছে?

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।