নয়াদিল্লি: সোমবারেই জমা পড়তে চলেছে প্রত্যক্ষ কর বিধি রিপোর্ট ৷ দু বছর আগেই ব্যক্তিগত ও কর্পোরেট আয়কর সহ অন্যান্য প্রত্যক্ষ কর সংক্রান্ত আইন-বিধির পরিবর্তন এনে ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছিল৷ তখন তৈরি করা হয়েছিল বিশেষজ্ঞ কমিটি৷ কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদের চেয়ারম্যান অখিলেশ রঞ্জন ছিলেন ওই কমিটির নেতৃত্বে৷ আর ওই কমিটির সুপারিশ করা রিপোর্ট কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছে জমা পড়ার কথা ছিল শুক্রবার, ১৬ অগস্ট।

এদিকে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, অখিলেশ রঞ্জনের নেতৃত্বে গঠিত ওই কমিটিকে খসড়া বিধি (নিউ ডিরেক্ট ট্যাক্স কোড) জমা দেওয়ার জন্য সময়সীমা বাড়িয়ে আগামী সোমবার করা হয়েছে। অর্থাৎ সোমবারে কমিটিকে তাদের খসড়া বিধি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে জমা দিতে হবে। আশা করা হচ্ছে, ব্যক্তিগত আয়করের ক্ষেত্রে ন্যূনতম আয়ের সীমা সহ বিভিন্ন করছাড়ের প্রস্তাব নিয়েও সুপারিশ থাকতে পারে ওই রিপোর্টে।

বর্তমান আইন ও বিধিকে সময়ানুপযোগী এবং তুলনায় আরও সহজ-সরল করতে হবে যাতে আরও বেশি সংখ্যক মানুষকে করের আওতায় আনা যায়৷ পাশাপাশি প্রত্যক্ষ কর সংক্রান্ত আইনি মামলার সংখ্যা কমিয়ে আনাও এই নতুন প্রত্যক্ষ কর বিধির উদ্দেশ্য।

প্রসঙ্গত, এই নতুন প্রত্যক্ষ কর বিধি এমন সময় পেশ হতে চলেছে যখন অর্থনীতির বেহাল দশা৷আর্থিক অবস্থাকে চাঙ্গা করতে হিমশিম খাচ্ছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই অর্থনীতির পরিস্থিতি পর্য়ালোচনা করতে বৃহস্পতিবারই নির্মলা সীতারামনের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ তখন সেই বৈঠকে তিনি অর্থমন্ত্রীকে শীঘ্র উপযুক্ত ব্যবস্থা নিতে বলেছেন বলে সূত্রের খবর। বিভিন্ন সূত্রে খবর, পরিস্থিতি সামাল দিতে খুব শীঘ্রই কেন্দ্রীয় সরকার আবাসন, গাড়ি এবং একাধিক ক্ষেত্রের জন্য নানা আর্থিক সুবিধার কথা ঘোষণা করতে পারে।